আজকের দিন-তারিখ

  • শনিবার ( রাত ১:৪৫ )
  • ৪ঠা এপ্রিল, ২০২০ ইং
  • ১০ই শাবান, ১৪৪১ হিজরী
  • ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল )

Archive Calendar

 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সংবাদ

আজ ১৫ রমজান

619views

আজ ১৫ রমজান। তৃতীয় হিজরীর রমজান মাসের ১৫ তারিখ মুতাবিক ৩ এপ্রিল ৬২৫ খ্রিস্টাব্দে প্রিয় নবী সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লামের প্রিয় নাতী হযরত ইমাম হাসান রাদিআল্লাহু তা‘আলা আন্হু মদীনা মনওয়ারায় জন্মগ্রহণ করেন। তাঁর আম্মা খাতুনে জান্নাত হযরত ফাতিমাতুয্ যাহ্রা রাদিআল্লাহু তা‘আলা আন্হা এবং আব্বা হযরত আলী করমাল্লাহু ওয়াজ্হাহু।

তাঁর নানাজান সরকারে দোআলম নূরে মুজাস্সম হযরত মুহম্মদ সাল­াল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লাম তাঁর এই বড় নাতীকে খুবই আদর ও স্নেহ করতেন। সাহাবী আবু বাক্রা ছাকাফী (রাদি.) বলেছেন : একদিন আমি দেখলাম হযরত রসূলুল­াহ্ সাল্ল­াল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লাম মসজিদুন নববীর মিম্বরে উপবিষ্ট রয়েছেন এবং তাঁর পার্শ্বে রয়েছেন হাসান (রাদি.)। তখন হযরত রসূলুল্লাহ্ (সা.) একবার উপস্থিত লোকদের দিকে আর একবার হাসানের দিকে তাকাচ্ছিলেন এবং বলছিলেন : আমার এই সন্তান (নাতী) একজন বড় নেতা। আশা করা যায় আল্লাহ্ তাঁর দ্বারা মুসলিমদের দুটো দলের পারস্পরিক বিরোধ দূর করে মিলন ঘটাবেন। (বুখারী শরীফ)। হযরত ইমাম হাসান রাদি আল্লাহু তা‘আলা আন্হুর দৈহিক গঠন এবং চেহারা নানা হযরত মুহম্মদ সাল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লামের মতোই ছিলো। বিশিষ্ট সাহাবী হযরত আনাস রাদি আল্লাহু তা‘আলা আন্হু বলেছেন : হাসান অপেক্ষা রসূলে করীম সাল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লামের সঙ্গে আকৃতিতে এতো অধিক সাদৃশ্য আর কারো ছিলো না। (বুখারী শরীফ)।

হযরত ইমাম হাসান (রাদি.)-এর শৈশব কাল পিতা-মাতা ও নানাজানের স্নেহ-ছায়ায় কেটেছে। তিনি বেশিরভাগ সময় নানাজানের সঙ্গে থাকতেন। মসজিদুন নববীতে প্রিয় নবী সাল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লাম যেসব কথা-বার্তা বলতেন তার হুবহু বর্ণনা তিনি বাড়িতে এসে তাঁর আম্মাকে শুনাতেন। হযরত উসমান রাদি আল্লাহু তা‘আলা আন্হুর বাসভবন বিদ্রোহীদের দ্বারা আক্রান্ত হলে সেই আক্রমণ প্রতিহত করেন। তিনি খুবই শান্তিপ্রিয় ছিলেন। শান্তিস্থাপনের জন্য তিনি হযরত মু‘আবিয়া (রাদি.) এর সঙ্গে শান্তি চুক্তি করেছিলেন। তিনি বেশি বেশি করে ইতিকাফ ও কা‘বা শরীফ তওয়াফ করতেন। তিনি বড়মাপের কবিও ছিলেন। তিনি ৪৭ বছর বয়সে শহীদ হন। বর্তমান লেখক তাঁর পুত্র আরিফ বিল্লাহ্ মিঠুকে সাথে করে জান্নাতুল বাকীতে ইমাম হাসানের মাযার যিয়ারত করেছেন।

১৫ রমজান : ক্ষমা লাভে বিনয়ী হওয়ার দোয়া

আজ ১৫ রমজান। মাগফিরাতের দশকে পঞ্চম দিন। এ দশকে আল্লাহ তাআলা তাঁর বান্দাদেরকে গোনাহ থেকে ক্ষমা করবেন। আল্লাহর ক্ষমা লাভে তাঁর আলীশান দরবারে বিনয়ী ও আনুগত্য প্রদর্শন করা বান্দার একান্ত কর্তব্য। যে বান্দাহ যথাযথভাবে বিনয়ী হয়ে আনুগত্য লাভের আশা করবে, আল্লাহ তাআলা সে বান্দাহকে ক্ষমা করে দিবেন। ক্ষমা লাভে বিনয়ী হওয়ার একটি দোয়া তুলে ধরা হলো-

উচ্চারণ : আল্লাহুম্মার ঝুক্বনি ফিহি ত্বাআ’তাল খাশিই’ন; ওয়াশরাহ ফিহি সাদরি বি-ইনাবাতিল মুখবিতিন; বি-আমানিকা ইয়া আমানাল খা-ইফিন;

অর্থ : হে আল্লাহ! এদিনে আমাকে তোমার বিনয়ী বান্দাদের মতো আনুগত্য করার তৌফিক দাও। তোমার আশ্রয় ও হেফাজতের ওসিলায় আমার অন্তরকে প্রশস্ত করে আল্লাহভীরু ও বিনয়ী বান্দাদের অন্তরে পরিণত কর। হে আল্লাহভীরুদের আশ্রয়দাতা।