আজকের দিন-তারিখ

  • রবিবার ( রাত ১১:১৯ )
  • ১৮ই আগস্ট, ২০১৯ ইং
  • ১৭ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী
  • ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ ( শরৎকাল )

Archive Calendar

আগস্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
কক্সবাজারবিনোদন

আমার মানসিক বিনোদনের প্রিয় শহর কক্সবাজার : আমিন খান

64views


আমিন খান : আমার জন্মস্থান খুলনা। ওখানেই আমার বেড়ে ওঠা। তবে আমার প্রিয় শহর বলতে কক্সবাজারকেই বুঝি। সেখানে আমার কখনও অবস্থান করা হয়নি। তবে ঘুরতে যেতাম।

কক্সবাজারে গিয়ে সাগরের ঢেউ দেখা যে কি আনন্দের তা বলে প্রকাশ করতে পারব না। কক্সবাজার ঘুরতে যাওয়ার অনেক স্মৃতি আছে, যেগুলো এখনও আমাকে রোমাঞ্চিত করে।

কক্সবাজার ঘুরতে গিয়ে ছোটবেলার একটি ঘটনা আজও আমার হৃদয়ে দাগ কাটে। আমরা সবে এসএসসি পরীক্ষা দিয়েছি। তখনও রেজাল্ট বের হয়নি। কয়েকজন বন্ধু ঠিক করলাম কক্সবাজার যাব। সে জন্য সবার কাছ থেকে চাঁদা তুললাম। পরে কক্সবাজর রওনা হলাম।

সেখানে গিয়ে ঘোরাঘুরিতে টাকা শেষ হয়ে আসছিল। কিন্তু সেখান থেকে আসতে মন চাইছিল না। আমার এক বন্ধু বলল, কক্সবাজারের একটা এলাকার নাম নাকি হিমছড়ি, ওখানে যাব। আমিও সায় দিলাম। বন্ধুরা ভেবেছিল হিমছড়ি জায়গাটি আমি চিনতাম। তাই তারা আমার পেছন পেছন আসতে লাগল। হাঁটছি তো হাঁটছি। কোথায় হিমছড়ি। তারা বারবার জিজ্ঞেস করতে থাকে, ‘আর কতদূর, আর কতক্ষণ লাগবে?’

আমি তো হিমছড়ি চিনতাম না তারপরও বলতে থাকলাম, ‘এই তো সামনেই হিমছড়ি আর অল্প সময় লাগবে।’ হাঁটতে হাঁটতে ক্লান্ত। কিন্তু তখনও হিমছড়ি অনেক দূরে। যাই হোক তাদের বুঝিয়ে বুঝিয়ে হিমছড়ি পৌঁছলাম।

সেখান থেকে বন্ধুরা আমাকে মারতে মারতে কক্সবাজার আনল। কারণ এত দূর যে তাদের হাঁটিয়ে নিয়েছিলাম! তাদের পুরো শরীর ব্যথা হয়ে গিয়েছিল। আসলে আমিও জানতাম না যে, হিমছড়ি এত দূরে।

বন্ধুরা আমাকে মেরেছে তাতেও যে কি আনন্দ। ‘শালা, এই এখানে তোর হিমছড়ি? মনে হয় পুরো বাংলাদেশ হাঁটালি’ অভিমানের এ বাক্যটি আজও আমার মনে পড়ে। আসলে অফিসিয়াল কাজ, শুটিং কিংবা ব্যক্তিগত কাজে আমি অনেক দেশের অনেক শহরে গিয়েছিলাম কিন্তু আমার কাছে প্রিয় শহর কক্সবাজারই মনে হয়। আমার মানসিক তৃপ্তিদানের প্রিয় শহর কক্সবাজার।

লেখক : চিত্রনায়ক ।