1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
আ.লীগের কেন্দ্রীয় কমিটিতে আসছেন আরও এক ডজন নারী - Daily Cox's Bazar News
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১২ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

আ.লীগের কেন্দ্রীয় কমিটিতে আসছেন আরও এক ডজন নারী

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৬
  • ২৯৭ বার পড়া হয়েছে

a lig 2ক্ষমতাসীন আওয়ামী লীগের বর্তমান কেন্দ্রীয় কমিটিতে শেখ হাসিনাসহ ৯জন  নেত্রী রয়েছেন। এরসঙ্গে যোগ হচ্ছেন আরও এক ডজন নারী। আসন্ন ত্রি-বার্ষিক সম্মেলনে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে নারী নেতৃত্বের অন্তর্ভুক্তি ঘটবে বলে দলের নীতি-নির্ধারণী পর্যায়ের একাধিক নেতা নিশ্চিত করেছেন।
বর্তমান কেন্দ্রীয় কমিটিতে নারী নেত্রী ছিলেন ১০। এরমধ্যে সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা জোহরা তাজউদ্দিন মারা গেছেন। বাকি নয় জন হলেন দলের সভাপতি শেখ হাসিনা, সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী, বেগম মতিয়া চৌধুরী, অ্যাডভোকেট সাহারা খাতুন, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দ্রিরা, কেন্দ্রীয় সদস্য সিমিম হোসেন রিমি ও মুন্নুজান সুফিয়ান রয়েছেন।
জানা গেছে, এই নেত্রীদের মধ্যে কয়েকজন এবার কমিটি থেকে বাদও পড়তে পারেন। আর অন্তর্ভুক্ত হতে পারেন প্রায় ডজন খানেক নারী। দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের নেতাদের মতে,  কেন্দ্রীয় কমিটিতে এবার অন্তত ২০জন নারীনেত্রী রাখার চিন্তা আছে দলীয় সভাপতি শেখ হাসিনার।
দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখযোগ্য নারী নেতৃত্ব কেন্দ্রীয় কমিটিতে নিয়ে আসতে চান। এ ব্যাপারে শেখ হাসিনা তার ঘনিষ্টদের সঙ্গে বিভিন্ন সময়ে আলোচনা করেছেন বলেও খবর পাওয়া গেছে। কাকে কেন্দ্রীয় কমিটিতে নেওয়া যেতে পারে সে সম্পর্কেও ঘনিষ্টদের মতামত জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী।

সূত্র জানায়, যেসব নারী নেতৃত্ব ইতোমধ্যে রাজপথে ছিলেন, দলের জন্যে নানা ত্যাগ স্বীকার করেছেন, রাজনৈতিকভাবে মেধাবী ও শিক্ষিত নারীদের দলের কেন্দ্রীয় নেতৃত্বে নিয়ে আসার চিন্তা-ভাবনা চলছে। কাদের নেওয়া যেতে পারে কেন্দ্রীয় কমিটিতে, সে তালিকা এখনও চূড়ান্ত না হলেও বেশ কয়েকজন নারী নেতার খোঁজ-খবর নেওয়া হচ্ছে জানা গেছে।

কেন্দ্রীয় কমিটিতে আরও নারী নেতৃত্ব অন্তর্ভুক্ত করতে  নতুন কিছু পদ সৃষ্টি করা হতে পারে। এ প্রসঙ্গে জানতে চাইলে দলের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, আওয়ামী লীগের আগামী কেন্দ্রীয় কমিটিতে বেশ কিছু পদে নতুন নারী মুখ দেখতে পাবেন। এ জন্য কিছু পদও সৃষ্টি হতে পারে। তিনি বলেন, দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের কয়েকজন নেতাকে ইতোপূর্বে বলেছেন যে ‘ডিশিসন বডি’ (কেন্দ্রীয় কমিটিতে) মহিলাদের সংখ্যা আরও বাড়াতে চান তিনি। সে অনুযায়ী এবার উল্লেখযোগ্যহারে নারী নেতা কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন। জাফরউল্যাহ বলেন, যখন নেত্রী  (শেখ হাসিনা) এ কথা বলেছেন, তখন প্রায় নিশ্চিত যে, নারীর সংখ্যা এবার আরও বাড়বে।

এ প্রসঙ্গে জানতে চাইলে সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, বেশ কিছুদিন যাবত শোনা যাচ্ছে কেন্দ্রীয় কমিটির সংখ্যা বাড়বে। সে অনুযায়ী কেন্দ্রীয় কমিটিতে নতুন নারী মুখ আসার সম্ভাবনা  রয়েছে। তিনি বলেন, তাছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর অগ্রযাত্রা অব্যাহত রাখার ক্ষেত্রে সর্বাধিক মনযোগী।

কয়েকজন সম্পাদকীয় নেতা জানান, এবারের আওয়ামী লীগের সম্মেলনে নারী নেতৃত্বের অন্তর্ভুক্তি ঘটবে উল্লেখযোগ্য হারে। বিষয়টি চমক হিসেবে দেখা যাবে। ইতোপূর্বে আর কোনও রাজনৈতিক দল নারী নেতৃত্বকে এতটা প্রাধান্য দেয়নি। আওয়ামী লীগই এ নজির স্থাপন করবে। তারা বলেন, এ বিষয়টি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আলোচনায়ও আসবে। এটি সব মহলে চমকপদ বলে বিবেচিত হবে।

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications