আজকের দিন-তারিখ

  • রবিবার ( রাত ১০:৩৭ )
  • ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং
  • ২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী
  • ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ ( শরৎকাল )

Archive Calendar

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
কক্সবাজার

কক্সবাজারে পথশিশুদের পাশে জেলা প্রশাসক

43views

‘একজন পথশিশুও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণা বাস্তবায়নে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন স্থানীয় পথশিশুদের পাশে দাঁড়িয়েছেন। শহরের পথশিশুদের নিয়ে কাজ করা ‘নতুন জীবন’ নামের একটি সংগঠনের শতাধিক পথশিশুদের নিরাপদ রাত্রি যাপনসহ খাবার ও লেখাপড়ার ব্যবস্থা করেছেন জেলা প্রশাসক।

শনিবার দুপুরে শহরের ডায়াবেটিক হাসপাতাল সংলগ্ন শিল্পকলা একাডেমীর পাশে ‘অরুণোদয়’ নামে পথশিশুদের আশ্রয় কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে এই আশ্রয় কেন্দ্রের আনুষ্ঠানিক সূচনা করেছেন জেলা প্রশাসক। 

ভিত্তি প্রস্তর উদ্বোধনকালে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আর একটি পথশিশুকেও রাস্তায় রাত্রি যাপন করতে হবে না। তাদের নিরাপদ রাত্রি যাপন, লেখাপড়া ও খাবার নিশ্চিত করতে এই আশ্রয়কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে। এই শিশুদের আশ্রয়ের পাশাপাশি লেখাপড়া করানো হবে।

ভিত্তি প্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান মোল্লা, কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, সহকারী কমিশনার মুসা নাসের চৌধুরী ও  এফআইভিডিবি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর হাসান আহমেদ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন মমতাময়ী নারী। কোমলমতি শিশুরা রাস্তায় থাকার বিষয়টি তিনি কোনো ভাবেই মেনে নিতে পারছেন না। তাই তার ঘোষণা অনুযায়ী পথশিশুদের নিরাপদ আশ্রয়ে রাখা হচ্ছে। 

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান জানান, এই শিশুরা আমাদের সন্তানের মতো। তাদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। তাদেরকে মানুষের মতো মানুষ করে দেশের সম্পদে পরিণত করাই সকলের দায়িত্ব।

শহরের পথশিশুদের কল্যাণমূলক সংগঠন ‘নতুন জীবন’ এর সভাপতি ওমর ফারুক হিরু জানান, পথশিশুরা শীত, গ্রীষ্ম আর বর্ষায় ফুটপাতে রাত্রি যাপনে খুবই কষ্ট পায়। এছাড়া রাতের গভীরে তাদের ওপর নানা ধরনের অত্যাচার চলে। পাশাপাশি তাদেরকে জড়ানো হয় নানা অপরাধে। এছাড়া তাদের স্থায়ী আশ্রয়স্থল না থাকায় তারা বঞ্চিত হচ্ছে খাবার, চিকিৎসা, লেখাপড়াসহ মৌলিক অধিকার থেকে। তাই জেলা প্রশাসকের পক্ষ থেকে নেওয়া এই মহৎ উদ্যোগে নিরাপদ জীবন-যাপন করতে পারবে পথশিশুরা। 

‘অরুণোদয়’ আশ্রয় কেন্দ্র বাস্তবায়ন সংস্থা (এফআইভিডিবি) প্রোগ্রাম কো-অর্ডিনেটর হাসান আহমেদ জানান, আগামী এক থেকে দেড় মাসের মধ্যে এই আশ্রয় কেন্দ্রের কাজ সম্পন্ন হবে।