1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
কক্সবাজার সরকারি মহিলা কলেজে শিক্ষক সংকটে ৪টি বিষয়ে পাঠদান বন্ধ - Daily Cox's Bazar News
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫৬ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

কক্সবাজার সরকারি মহিলা কলেজে শিক্ষক সংকটে ৪টি বিষয়ে পাঠদান বন্ধ

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৬
  • ২৪৭ বার পড়া হয়েছে
coxs govt women collegeর্দীঘ দিন ধরে শিক্ষক সংকটে ভুগছে কক্সবাজার সরকারি মহিলা কলেজের ছাত্রীরা। রাষ্টবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, প্রানী বিজ্ঞান ও ইতিহাস  বিষয়ে শিক্ষক না থাকায় র্দিঘদিন ধরে পাঠদান বন্ধ রয়েছে এই ৪ টি বিষয়ে। কলেজ অধ্যক্ষ জানিয়েছেন রাষ্ট্রবিজ্ঞানে প্রায় ২ বছর ৬’ মাস  ধরে শিক্ষক নেই। ইতিহাসের শিক্ষক সেই প্রায় ৯ মাস ধরে। উদ্ভিদ বিজ্ঞানে শিক্ষকের পদ খালি রয়েছে র্দিঘদিন ধরে। আর প্রানীবিজ্ঞান ও শূন্য হল কয়েক মাস আগে।
কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক শহিদুল ইসলাম জানিয়েছেন এ কলেজের প্রায় প্রত্যেক বিষয়েই শিক্ষক সল্পতা রয়েছে তবে এই চার বিষয়ে একজনও শিক্ষক নেই। তাই অনেকদিন ধরেই এই চার বিষয়ে পাঠদান বন্ধ রয়েছে।
এই চার বিষয়ে পাঠদান না হওয়াতে হতাশা প্রকাশ করেছে কলেজ শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন ক্লাশ না হওয়াতে দূর্বল রয়ে যাচ্ছে বিষয়গুলোতে। পরীক্ষায়ও আশানূরুপ ভালো ফল করতে পারছেনা তারা। মানবিক বিভাগ প্রথম বর্ষের ছাত্রী সুলতানা হাবীব বলেন “ আমার কাছে পৌরনীতি বিষয়টি খুবই র্দূবোধ্য লাগে। কিন্তু এ বিষয়ে কোন ক্লাশই হচ্ছেনা। বই খুললে কিছুই মাথায় ঢোকেনা। এভাবেই যদি পরীক্ষার সময় চলে আসে তবে এ বিষয়ে র্নিঘাত ফেইল করব।”
বিজ্ঞান বিভাগের ছাত্রী  সায়মা মুসতারি বলেন “ উদ্ভিদ বিজ্ঞানের ক্লাশ তো হয়-ই না। এখন আবার প্রানীবিজ্ঞান বিভাগের ক্লাশও বন্ধ হয়ে গেছে। ঠিকমত ক্লাশ না হওয়াতে আমরা সিলেবাস শেষ করতে পারছিনা। শিক্ষক ছাড়া বিষয়গুলো বোঝা খুবই মুশকিল।”
এ চার বিষয় ছাড়াও এ কলেজে অন্যান্য বিষয়ে রয়েছে শিক্ষক সল্পতা। শিক্ষক সল্পতার কারনে পাঠদান করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে কর্তব্যরত শিক্ষকদের। বাংলা বিষয়ে  ৩ টি পদ থাকলেও শিক্ষক রয়েছে মাত্র ১ জন। শূন্য রয়েছে ২ টি পদ। ইংরেজী বিষয়ে ৩ টি পদের মধ্যে শূন্য রয়েছে ২ টি পদ। অর্থনীতি বিষয়ে ৩ টি পদের মধ্যে শূন্য রয়েছে ১ টি পদ। দর্শনে ২ টির মধ্যে শূন্য রয়েছে ১ টি পদ। রাসায়ন বিজ্ঞানে ২টির মধ্যে শূন্য রয়েছে ১ টি পদ। এছাড়াও এ কলেজে বানিজ্য বিভাগ থাকলেও সরকারি কোন বিসিএস শিক্ষকের পদ আজ অবধি সৃষ্টি করা হয়নি। অতিথি শিক্ষক দিয়েই চলছে বানিজ্য বিভাগের পাঠদান।
কলেজ উপাধ্যক্ষ এ.কে ফারুখ আহমদ বলেন “কয়েক মাস আগে এ কলেজ থেকে ৭ জন বদলি হয়ে অন্য কলেজে চলে গেছে। তাদের পদ এখনো পূরন হয়নি। শিক্ষক সংকটের কারনে ছাত্রীদের ঠিকমত ক্লাশ করাতে পারছিনা। এতে পরীক্ষার ফলাফলে ছাত্রীদের পিছিয়ে পড়ার আশংকা করছি।”
কলে অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ নূর নবী বলেন “ দূর- দূরান্ত থেকে কোন শিক্ষককে এ কলেজে বদলি করলে বিভিন্ন সমস্যার কারনে তারা বেশি দিন এখানে থাকতে চায়না। তাদের সমস্যার কথা বিবেচনা করে সরকার যদি শিক্ষকদের জন্য সুযোগ সুবিধার ব্যবস্থা করে আশা করছি শিক্ষকরা এ কলেজ থেকে বদলীর আবেদন করবেননা। বার বার আমরা শিক্ষকের জন্য আবেদন করছি। শিক্ষক পাচ্ছি  ও তবে তারা এ কলেজে বেশি দিন থাকেনা। এখনও বার বার শিক্ষক সংকট নিরসনের জন্য আবেদন করে যাচ্ছি।”

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications