1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ - Daily Cox's Bazar News
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:২৩ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২
  • ৩৯০ বার পড়া হয়েছে
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ
বাংলাদেশ কট্টরপন্থী ইসলামী গোষ্ঠী হেফাজত-ই-ইসলামের দ্বারা উত্থাপিত চ্যালেঞ্জগুলির দ্বারা আঁকড়ে রয়েছে কারণ দেশটি ক্রমাগত ব্যাপক সহিংসতার প্রত্যক্ষ করে চলেছে, ধর্মীয়ভাবে অনুপ্রাণিত উদারবাদের বৃদ্ধি এবং সাধারণভাবে অবাধে সঙ্কুচিত হচ্ছে৷ , উদার এবং ধর্মনিরপেক্ষ চিন্তাভাবনা, একটি থিঙ্কট্যাঙ্ক সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরাম (এসএডিএফ) রিপোর্ট করেছে।
সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরাম (এসএডিএফ) হল ব্রাসেলস-ভিত্তিক একটি থিঙ্ক ট্যাঙ্ক যা দক্ষিণ এশিয়া এবং একটি বৈশ্বিক, পরিবর্তিত বিশ্বের প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাথে এর সম্পর্কের জন্য নিবেদিত।
এসএডিএফ-এর গবেষণা পরিচালক ড. সিগফ্রাইড ও. উলফের লেখা একটি প্রতিবেদন অনুসারে, যদিও সাম্প্রতিক বছরগুলিতে, বাংলাদেশে সন্ত্রাসী ঘটনা এবং সংশ্লিষ্ট হতাহতের সংখ্যা ক্রমাগতভাবে হ্রাস পেয়েছে তবুও ইসলামী চরমপন্থার সমস্যা রয়ে গেছে।
“বাংলাদেশে হেফাজত-ই-ইসলাম এবং ইসলামি চ্যালেঞ্জ” শিরোনামের গবেষণা প্রতিবেদনের অধীনে, এসএডিএফ গবেষণা পরিচালক উল্লেখ করেছেন যে অতি-রক্ষণশীল, উগ্র ইসলামবাদী গ্রুপিংয়ের জটিল ওয়েবে HeI হল সবচেয়ে সাম্প্রতিক এবং বৃহত্তম সত্তা।
তিনি গোষ্ঠীটিকে বিভিন্ন পরিভাষা দ্বারা সংজ্ঞায়িত করেছেন, উদাহরণস্বরূপ – একটি ইসলামি চাপ গোষ্ঠী, একটি ইসলামবাদী ওকালতি আন্দোলন, একটি অতি রক্ষণশীল ইসলামবাদী দল, একটি সামাজিক-রাজনৈতিক চরমপন্থী গোষ্ঠী, বা একটি ইসলামী সামাজিক আন্দোলন।
তার বিশ্লেষণ অনুযায়ী, ইসলামিক র‌্যাডিক্যাল গ্রুপকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করার দাবি রয়েছে।
গোষ্ঠীর দ্বারা উত্থাপিত চ্যালেঞ্জগুলির বিষয়ে কথা বলার সময়, এসএডিএফ পরিচালক বলেছিলেন যে গোষ্ঠীর জন্য ব্যবহৃত পদগুলি আসলেই সম্পূর্ণ চিত্র দেয় না যে কীভাবে HeI রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ এবং গণতান্ত্রিক ভিত্তিকে চ্যালেঞ্জ করছে – এবং এটি কীভাবে অবদান রাখছে। বাংলাদেশে সহিংস ইসলামবাদের হুমকি।
পূর্ববর্তী দৃষ্টিতে, তিনি উল্লেখ করেছেন যে এক দশকেরও বেশি সময় ধরে, বাংলাদেশ শুধুমাত্র হিংসাত্মক গণবিক্ষোভ এবং হিংস্র সমর্থকদের দ্বারা নাশকতাই প্রত্যক্ষ করেছে না বরং সরকারের দৃঢ় পাল্টা প্রতিক্রিয়াও দেখেছে – যাতে সাধারণভাবে রাষ্ট্র, নাগরিক এবং আইনশৃঙ্খলা রক্ষা করা যায়। কথা বলা
HeI-এর অনেক সিনিয়র সদস্যকে প্রকাশ্য অস্থিরতায় তাদের ভূমিকার জন্য গ্রেপ্তার করা হয়েছিল, এবং সংগঠনটিও নেতৃত্বের সংকটে ভুগছিল, কিছু বিশ্লেষক এমনকি উপসংহারে পৌঁছেছেন যে ইসলামি সংগঠনটি অনেক কম হুমকি হয়ে উঠেছে।
যাইহোক, তিনি উল্লেখ করেছেন যে, এই ধরনের মূল্যায়ন অদূরদর্শী কারণ এটি স্থলের তথ্য বিবেচনা করে না। এটি সাধারণভাবে বাংলাদেশে (এবং এর বাইরে) ইসলামপন্থী হুমকি বুঝতে ব্যর্থ হয় – এবং বিশেষ করে HeI সংস্থা।
এসএডিএফ পরিচালক হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ পলিটিক্যাল সায়েন্স (আইপিডব্লিউ) এবং সাউথ এশিয়া ইনস্টিটিউটে (এসএআই) শিক্ষিত ছিলেন।
উপরন্তু, তিনি SAI এর একজন সদস্য (অধিভুক্ত গবেষক) পাশাপাশি IPW এবং Center de Sciences Humaines (New Delhi, India) এর একজন প্রাক্তন গবেষণা ফেলো। ডঃ ওল্ফ আফগানিস্তান-পাকিস্তান সমস্যাগুলির ন্যাটো-স্পন্সর পর্যায়ক্রমিক কৌশলগত স্বাধীন গবেষণা এবং মূল্যায়নের পরামর্শদাতা হিসাবে কাজ করেন। (এএনআই)
[এই প্রতিবেদনটি ANI সংবাদ পরিষেবা থেকে স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা হয়েছে।]

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications