আজকের দিন-তারিখ

  • রবিবার ( রাত ১১:৪৬ )
  • ১৮ই আগস্ট, ২০১৯ ইং
  • ১৭ই জিলহজ্জ, ১৪৪০ হিজরী
  • ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ ( শরৎকাল )

Archive Calendar

আগস্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
কক্সবাজার

কাল স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন জাতিপুত্র শহীদ জাফর আলম

10views

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ১২ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে তাদের স্ব স্ব ক্ষেত্রে গৌরবময় ও অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ স্বাধীনতা পুরস্কার-২০১৯ প্রদান করবেন। আগামীকাল সোমবার (২৫ মার্চ) মহান স্বাধীনতা দিবসের আগের দিন সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের সর্বোচ্চ বেসামরিক নাগরিক সম্মাননা তাদের হাতে তুলে দেবেন।

এই প্রথম স্বাধীনতা পুরস্কার পাচ্ছে কক্সবাজার। কক্সবাজারের শহীদ এটিএম জাফর আলম (মরণোত্তর) এই স্বাধীনতা পুরুস্কার পাচ্ছেন। বাঙালির জাতিপুত্র আবু তাহের মোহাম্মদ জাফর আলম ১৯৪৭ সালের ৫ মে কক্সবাজার জেলার উখিয়া উপজেলার রুমখাপালং গ্রামে পিতা সৈয়দ হোসাইন মাস্টার ও মাতা আলমাছ খাতুনের ঘরে জন্ম গ্রহণ করেন। সার্জেন্ট জহুরুল হক হলে একাত্তরের পঁচিশে মার্চের কালো রাতে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে শহীদ হন মেধাবী সন্তান এটিএম জাফর আলম। বাঙালির জাতিপুত্র জাফর আলম মুক্তিযুদ্ধের প্রথম শহীদদের অন্যতম।

গত ১০ মার্চ এ বছরের স্বাধীনতা পুরস্কারের জন্য ১২ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে সরকার।

পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তিগণ হচ্ছেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জ্বল হায়দার চৌধুরী (মরণোত্তর), শহীদ এ টি এম জাফর আলম (মরণোত্তর), এ কে এম মোজাম্মেল হক, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ড. কাজী মিসবাহুন নাহার, আব্দুল খালেক (মরণোত্তর) ও অধ্যাপক মোহাম্মাদ খালেদ (মরণোত্তর), শওকত আলী খান (মরণোত্তর), চিকিৎসা বিজ্ঞানে ব্রিগেডিয়ার জেনারেল নুরুন্নাহার ফাতেমা বেগম, সমাজ সেবায় ড. কাজী খলীকুজ্জামান আহমেদ, সংস্কৃতিতে মুর্তজা বশীর, সাহিত্যে হাসান আজিজুল হক, গবেষণা ও প্রশিক্ষণে অধ্যাপক ড. হাসিনা খাঁন।

এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ ইনস্টিটিউট অব এগ্রিকালচারকে (বিআইএনএ) পুরষ্কার প্রদান করা হবে।