আজকের দিন-তারিখ

  • সোমবার ( সন্ধ্যা ৭:০১ )
  • ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং
  • ১৭ই মুহাররম, ১৪৪১ হিজরী
  • ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ ( শরৎকাল )

Archive Calendar

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
ক্রীড়াঙ্গন

ক্লাব ফুটবলের হাট বসছে শনিবার

21views

বিশ্বকাপ ফুটবলের হাট ভেঙেছে দিন পাঁচেক হলো। এবার ক্লাব ফুটবলের রমরমা বাজার বসার পালা। আর আগামী শনিবার ইউরোপের বড় বড় ক্লাবের মধ্যে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপের প্রতিযোগিতায় শুরু হচ্ছে। ইউরোপের সেরা ১৮টি দল নিয়ে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। আগামী ১১ আগস্ট ইন্টারন্যাশনাল ফুটবল কাপ শেষ হবে।

এবারই প্রথম নারীদের ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। নারীদের টুর্নামেন্ট হবে মায়ামিতে। অন্যদিকে পুরুষদের এই প্রতিযোগিতা ইউরোপ, সিঙ্গাপুর এবং যু্ক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। পুরুষদের ক্লাবের মধ্যে থাকছে রিয়াল-বার্সা, ম্যানইউ-ম্যানসিটির মতো বড় বড় ক্লাব।

এবারের ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপে ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সবচেয়ে বেশি দল অংশ নিচ্ছে। প্রিমিয়ার লিগ থেকে ম্যানইউ, ম্যানসিটি, চেলসি, লিভারপুল, আর্সেনাল এবং টটেনহ্যাম খেলবে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপে। অন্যদিকে স্প্যানিশ লিগ থেকে খেলবে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাথলেটিকো মাদ্রিদ। জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ এবং বরুসিয়া ডর্টমুন্ডু খেলবে এই প্রতিযোগিতায়।

ইতালির সিরি আ থেকে জুভেন্টাস, রোমা, ইন্টার এবং এসি মিলান থাকবে এই প্রতিযোগিতায়। ফ্রান্সের পিএসজি এবং লিওন অংশ নেবে এই কাপ প্রতিযোগিতায়। প্রথম ম্যাচে শনিবার মাঠে নামবে ম্যানসিটি এবং বরুসিয়া ডর্টমুন্ডু। স্প্যানিশ ক্লাবের মধ্যে বার্সেলোনা প্রথম মাঠে নামবে। কাতালান ক্লাবটি ২২ জুলাই টটেনহ্যামের মুখোমুখি হবে। রিয়াল মাদ্রিদ মঙ্গলবার খেলবে ম্যানইউয়ের বিপক্ষে। আর অ্যাথলেটিকো মাদ্রিদ খেলবে আর্সেনালের বিপক্ষে বৃহস্পতিবার।

ইউরোপিয়ান ক্লাবের এই প্রীতি টুর্নামেন্ট ২০০৯ সাল থেকে শুরু হয়। এটাকে প্রাপ্য মৌসুম প্রস্তুতি ম্যাচও বলা চলে। ২০১৩ সালে এর নাম পরিবর্তন করে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপ করা হয়। রিয়াল মাদ্রিদ এই প্রতিযোগিতায় পরপর ছয়বার অংশগ্রহণ করতে যাচ্ছে। এছাড়া সবচেয়ে বেশিবার শিরোপাও জিতেছে রিয়াল। তারা ২০১১, ২০১২ এবং ২০১৩ সালে পরপর তিনবার শিরোপা জেতে। এরপর ২০১৫ সালে আবার শিরোপা ঘরে তোলে।