1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
চ্যাম্পিয়নদের হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের - Daily Cox's Bazar News
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:২১ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

চ্যাম্পিয়নদের হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ২৭ জানুয়ারী, ২০১৬
  • ২০৪ বার পড়া হয়েছে

ICC-U19--world-cup-bd-teemযুব বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দল। তবে এই টুর্নামেন্টে এখন পর্যন্ত বাংলাদেশ যুবাদের সেরা সাফল্য পঞ্চম স্থান লাভ। তাকে কী? সাম্প্রতিক পারফরম্যান্স দারুণ উজ্জীবিত করেছে টাইগার জুনিয়রদের। বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকাকে ৪৩ রানে হারিয়ে যুব বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ।

যুব বিশ্বকাপের প্রথম ম্যাচে ব্যাট হাতে আলো ছড়ান নাজমুল হাসান শান্ত। তার ফিফটিতে ভর করে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ২৪০ রান। জবাবে ৪৮.৪ ওভারে ১৯৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

২৪১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৫ রানে ওপেনার কাইল ভেরিনকে (১) হারিয়ে ধুঁকতে শুরু করে দক্ষিণ আফ্রিকা। তাদের এই ধুঁকতে থাকা অবস্থা চলতে থাকে শেষ পর্যন্ত। মাঝে যা একটু লড়াই করেছেন লিয়াম স্মিথ। তিনি বিদায় নিয়েছেন সেঞ্চুরি করেই। সালেহ আহমেদ শাওনের বলে মেহেদি হাসানের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ১৪৬ বলে ৯টি চার ও একটি ছক্কায় ১০০ রান করেন স্মিথ। কিন্তু তার এই সেঞ্চুরিও যে সফরকারীদের জয়ের জন্য যথেষ্ট ছিল না। প্রমাণিত হলো ম্যাচ শেষেই।

স্মিথ এক প্রান্ত আগলে রাখলেও তাকে সঙ্গ দেয়ার মতো উল্লেখযোগ্য কেউ ছিলেন না! যা একটু জুটি হয়েছে পঞ্চম ও ষষ্ঠ উইকেটে। পঞ্চম উইকেটে ড্যান গালিমের (২২) সঙ্গে ৫২ রানের জুটি হয় স্মিথের। যা দ. আফ্রিকার ইনিংসের সর্বোচ্চ রানের জুটি। দ্বিতীয় সর্বোচ্চ জুটি হয় স্মিম ও ফারহান সায়ানভালার মধ্যে, ৪৮ রানের। এ ক্ষেত্রে ফারহানের অবদান ১৭ রান। পেসার শন হোয়াইটহেড করেন ১৩ রান।

এদিন দক্ষিণ আফ্রিকার সাতজন ব্যাটসম্যান ছুঁতে পারেননি দুই অঙ্ক। সাইফ-মিরাজ-সাঈদদের বোলিং তাণ্ডবে খুব দ্রুতই মাঠ ছাড়েন ওয়ান মুলডার (৮),  টনি ডে জর্জি (৮), রিভালদো মুনসামি (৫), উইলেম লুডিক (৫) লুক ফিল্যান্ডার (৬) ও লোথো শিপামলা (১)।

বাংলাদেশের পক্ষে সমান তিনটি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ ও মোহাম্মদ সাইফউদ্দিন। দুটি করে উইকেট গেছে সালেহ আহমেদ শাওন ও সাঈদ সরকারের পকেটে।

এর আগে টসে জিতে ব্যাট করতে নামা বাংলাদেশও ধাক্কা খায়। শুরুতেই তারা হারিয়ে ফেলে সাইফ হাসানের উইকেটটি। ব্যক্তিগত ৬ রানের মাথায় ওয়ান মুলডারের বলে উইকেটরক্ষক কাইল ভেরিনের তালুবন্দি হন বাংলাদেশি এই ওপেনার। স্বাগতিকরা স্বস্তি ফিরে পায় পিনাক ঘোষ ও জয়রাজ শেখের জুটিতে। দ্বিতীয় উইকেটে ৪৪ রানের পার্টনারশিপ গড়ে দলকে এগিয়ে দেন তারা।

৭ রানের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন পিনাক। একই ম্যাচে আক্ষেপের সঙ্গী হন জয়রাজ। তার আপেক্ষটা মাত্র ৪ রানের। ৫১ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৪৩ রানে রানআউটে কাটা পড়েন বাংলাদেশি ওপেনার পিনাক। দলীয় ১০৩ রানে জয়রাজ বিদায় নেন দ. আফ্রিকার স্পিনার হোয়াইটহেডের শিকারে পরিণত হয়ে। বিদায়ের আগে ৫০ বলে ৬টি চার ও একটি ছয়ে করেন ৪৬ রান।

এরপর নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। কিন্তু বাংলাদেশ দলপতি খুব একটা এগোতে পারেননি। তার দৌড় থামে ২৩ রানে। ৩৮ বলে তিনটি চারের সাহায্যে এ রান করেন তিনি। তাকে প্যাভিলিয়নের পথ দেখান প্রোটিয়া বোলার টনি ডে জর্জি।

কিছুটা ধীর গতি শুরু করা বাংলাদেশকে টানতে থাকেন শান্ত। তিনি সাজঘরে ফেরেন ম্যাচের ৪৯তম ওভারে করা ওয়ান মুলডারের বলে। শান্তর ব্যাট থেকে আসে ৮২ বলে ৭৩ রান। তার মূল্যবান এই ইনিংসে ছিল চারটি চার ও তিনটি ছক্কার মার। এছাড়া উইকেটরক্ষক জাকির হোসেন করেন ২৫ বলে ১৯ রান। সাঈদ সরকারের ব্যাট থেকে আসে ৪ রান। মোহাম্মদ সাইফউদ্দিন (১৭) ও সঞ্জিত শাহ (২) অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

৪২ রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার ওয়ান মুলডার। একটি করে উইকেট নিয়েছেন টনি ডে জর্জি, লোথো শিপামলা ও শন হোয়াইটহেড।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৪০/৭ ( সাইফ ৬, পিনাক ৪৩, জয়রাজ ৪৬, শান্ত ৭৩, মেহেদি  ২৩, জাকির ১৯, সাঈদ ৪, সাইফউদ্দিন ১৭*, সঞ্জিত ২*; মুলডার ৩/৪২, শিপামলা ১/৪৭, হোয়াইটহেড ১/৪৪, ডি জর্জি ১/৩৪)।

দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দল: ৪৮.৪ ওভারে ১৯৭/১০ (স্মিথ ১০০, ভেরিন ১, মুলডার ৮,  ডে জর্জি ৮, মুনসামি ৫, গালিম ২২, ফারহান ১৭ , লুডিক ৫, ফিল্যান্ডার ৬, হোয়াইটহেড ১৩ ও শিপামলা ১; সাইফউদ্দিন ৩/৩০, মেহেদি ৩/৩৭, শাওন ২/৩৭ ও সাঈদ ২/৩৯)।

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications