1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! - Daily Cox's Bazar News
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৬ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা !

হেলাল উদ্দিন টেকনাফ::
  • আপডেট সময় শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২
  • ৫৬৪ বার পড়া হয়েছে
টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা !
টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা !

টেকনাফ উপজেলার শাহ্ পরীর দ্বীপে আব্দুল মান্নান নামে একজন ইউপি সদস্যের ট্রলারের জালে ধরা পড়েছে ২৭কেজি ২০০গ্রাম ওজনের এ মাছটির দাম হাঁকানো হচ্ছে সাড়ে ৭লাখ টাকা।

এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Myeteroperca bohaci)। তবে স্থানীয় লোকজনের কাছে মাছটি ‘কালা পোপা’ নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এবায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এজন্যই পোপা মাছটির এমন আকাশ ছোঁয়া দাম।

আজ মঙ্গলবার ভোররাতে উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ দক্ষিণপাড়া বাসিন্দা ও সাবরাং ইউনিয়নের ৭নং ইউপি সদস্য আব্দুল মান্নানের মালিকানাধীন এফবি, এ, এম নামে একটি ফিশিং ট্রলারের জালে মাছটি ধরা পড়ে। পরে দুপুর সাড়ে ১২টার দিকে ট্রলারটি শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ঘাটে এসে পৌঁছালে মাছটি দেখতে লোকজন ভিড় জমায়। পরে মাঝি-মাল্লারা মাছটি ধরাধরি করে মিস্ত্রীপাড়া ফিশারিঘাটে আনা হয়।

ট্রলার মালিক জানান, জেলের জালের ধরা পড়েছে ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের একটি পোপা মাছ। মাছটির দাম হাঁকানো হচ্ছে সাড়ে ৭ লাখ টাকা। এখন পর্যন্ত আব্দুর রহমান নামে একজন মাছ ব্যবসায়ী এই মাছের দাম সাড়ে চার লাখ টাকা পর্যন্ত দাম উঠেছে। তবে আরও বেশি দামের আশায় আজ মঙ্গলবার সন্ধ্যায় মাছটি চট্টগ্রামের ফিসারিজ ঘাটে পাঠানো হয়েছে।

ওই ট্রলারের চালক (মাঝি) মোহাম্মদ হাসু জানান,গত সোমবার সকালে মাছ ধরার জন্য শাহ পরীর দ্বীপ থেকে নয়জন মাঝি মাল্লা নিয়ে বঙ্গোপসাগরের উদ্দেশে রওনা হয় । এরমধ্যে আজ মঙ্গলবার ভোররাতে জেলেরা জাল টেনে ওঠাতে গিয়ে দেখেন জালে কয়েকটি লাল কোরালসহ বড় একটি কালা পোপা মাছ আটকা পড়ে। মাছটি ট্রলারে তোলার পর বিষয়টি ট্রলারের মালিককে জানালে তিনি ট্রলারটি নিয়ে ঘাটে চল আসতে বলেন। এ দামী মাছটি জালে ধরা পড়ায় জেলেরা খুশি হয়েছে।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, ২৭ কেজি ২০০ গ্রাম ওজনের পোপা মাছ ধরা পড়ার খবরটি তিনি শুনেছেন। সবসময় জালে এতো বড় পোপা মাছ ধরা পড়ে না। এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায় বলে বিভিন্ন দেশে এই মাছের চাহিদা আছে। এই মাছের বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Myeteroperca bohaci)। পোপা মাছের বায়ুথলি বেশ মূল্যবান বলে এই মাছের দাম অনেক বেশি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications