আজকের দিন-তারিখ

  • সোমবার ( দুপুর ১২:১৩ )
  • ৩০শে মার্চ, ২০২০ ইং
  • ৬ই শাবান, ১৪৪১ হিজরী
  • ১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল )

Archive Calendar

মার্চ ২০২০
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
কক্সবাজার

টেকসই অর্থায়ন সংলাপে বন ও পরিবেশ মন্ত্রাণালয়ের সচিব

65views

CPG-memberবন ও পরিবেশ মন্ত্রাণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমদ বলেছেন, বনাঞ্চল দেশের সম্পদ। যে কোন দুর্যোগ মোকাবেলায় বনাঞ্চলের ভূমিকা অপরিসীম। জনগণকে সাথে নিয়ে বন সংরক্ষণ করতে চাই। প্রতিহত করতে হবে বনদস্যুদের। ইউএসএইড-এর ক্লাইমেট-রজিলিয়েন্ট ইকোসিস্টেমস অ্যান্ড লাইভলিহুডস (ক্রেল) প্রকল্পের আওতায় উইনরক ইন্টারন্যাশনাল, নেকম, কোডেক, সিএনআরএস এবং বিসিএএস-এর উদ্যোগে ইউএসএইড বাংলাদেশ এবং বাংলাদেশ সরকারের বন অধিদফতরের সহায়তায় বাংলাদেশে সহ-ব্যবস্থাপনা দিবস ২০১৬ উপলক্ষ্যে ২৩ মার্চ সকালে শহরের এক অভিজাত হোটেলের বল রুমে বাংলাদেশে সহ-ব্যবস্থাপনা কার্যক্রমে টেকসই অর্থায়ন শীর্ষক দিনব্যাপী সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।

প্রধান বন সংরক্ষক মোঃ ইউনুছ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন, ইউএইসএইডের ড. আজহারুল মজুমদার, ক্রেলের চীফ অব পার্টি ড. জন এ ডর, ডেপুটি চীফ অব পার্টি কেভিন ক্যাম্প, আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইশতিয়াক উদ্দিন আহমদ, নেকম এর সভাপতি আব্দুর রব মোল্লা, কোডেকের পরিচালক মুনির হেলাল ও সিএনআরএসের নির্বাহী পরিচালক ড. মোখলেসুর রহমান। কর্মশালায় চারটি সমান্তরাল সেশনে সহ-ব্যবস্থাপনা সংগঠন গুলোর অর্থনৈতিক স্থায়ীত্বশীলতা নিশ্চিতকরণে সরকার, বেসরকারি খাত, উন্নয়ন সহযোগী এবং সহ ব্যবস্থাপনা সংগঠনের ভূমিকা নিয়ে বিশদ আলোকপাত করা হয়।

বর্তমানে বন রক্ষায় দেশের ২৭টি সহ-ব্যবস্থাপনা কমিটিসহ দেড়লাখ পরিবার সক্রিয় রয়েছে।২০০৮ সালের ২৩ মার্চ বনদস্যুদের বাধা দিতে গিয়ে বীরের ন্যায় জীবন উৎসর্গ করেন শীলখালী বন টহলদল কর্মী রফিকুল আলম। জাতীয় সম্পদ রক্ষায় তার বীরত্বপূর্ণ এই আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতি বছর এই দিনটি সহ-ব্যবস্থাপনা দিবস হিসেবে পালিত হয়ে আসছে ।

Leave a Response