আজকের দিন-তারিখ

  • শনিবার ( রাত ১২:২৯ )
  • ২১শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
  • ২৭শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী
  • ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ ( বসন্তকাল )

Archive Calendar

ফেব্রুয়ারী ২০২০
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  
ক্রীড়াঙ্গন

দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে ইংল্যান্ডের শুভসূচনা

449views

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে শুভসূচনা করেছে স্বাগতিক ইংল্যান্ড। দ্য ওভালে প্রোটিয়াদের ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে এই বিশ্বকাপে টপ ফেবারিট হিসেবে মর্গানরা নিজদের প্রমাণ করলেন প্রথম ম্যাচেই।

এর আগে টসে হেরে চার হাফসেঞ্চুরিতে ভর করে দক্ষিণ আফ্রিকাকে বিশাল লক্ষ্য দেয় ইংল্যান্ড। জো রুট, জেসন রয়, ইয়ন মর্গান ও বেন স্টোকসের ব্যাটে ভর করে স্বাগতিকরা ৩১১ রানের পাহাড়সম স্কোর গড়ে।

একমাত্র জনি বেয়ারেস্টো ছাড়া টপ-অর্ডার ব্যাটসম্যানরা রানের দেখা পেয়েছেন। অল্পের জন্য সেঞ্চুরি থেকে বঞ্চিত হয়েছেন বেন স্টোকস। মাত্র ৭৯ বলে ৮৯ রানের ইনিংস খেলেন এ বাঁহাতি অলরাউন্ডার। সর্বোচ্চ রান আসে তার ব্যাট থেকেই।

এছাড়া জেসন রয় ৫৪, জো রুট ৫২, ইয়ন মর্গান ৫৭ রান করে সাজঘরে ফেরেন। দুর্দান্ত ফর্মে থাকা বাটলার ১৮ রানের বেশি করতে পারেননি। ক্রিস ওকস আউট হয়েছেন ১৩ রান করে।

জবাবে খেলতে নেমে ৪০ ওভার না পেরোতেই ২০৭ রানের মাথায় গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডি কক ও ভ্যান ডার ডুসেন ছাড়া দক্ষিণ আফ্রিকান কোনো ব্যাটসম্যানই নিজের নামের পাশে সুবিচার করতে পারেননি।

সর্বোচ্চ ৬৮ রান আসে ডি ককের ব্যাট থেকে। ভ্যান ডুসেন করেন ৫০ রান। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান ডু প্লেসি ও ডুমিনি সাজঘরে ফেরেন দুই অঙ্কের ঘরে ছোঁয়ার আগেই। আমলা ও মার্করাম করেন ১৩ ও ১১ রান করে। শেষ দিকে অ্যান্ডি ফেহলুকায়োর ২৪ ও রাবাদার ১১ রান হারের ব্যবধান কিছুটা কমান।

নিজের অভিষেক বিশ্বকাপ খেলতে নেমে প্রথম ম্যাচেই ঝলক দেখিয়েছেন ক্যারিবীয় বংশোদ্ভূত জোফরা আর্চার। হাশিম আমলাকে বাউন্সারে কুপোকাত করার পর দ্রুত দুই উইকেট তুলে বিপাকে ফেলে দেন দক্ষিণ আফ্রিকাকে। অথচ বিশ্বকাপের জন্য ঘোষণা করা প্রাথমিক দলে ছিলেন না আর্চার। সর্বোচ্চ তিন উইকেট নিয়ে আর্চারই ম্যাচ জয়ের ভিত গড়ে দেন।

দুটি করে উইকেট নেন ফ্লাঙ্কলেট ও বেন স্টোকস। ব্যাটে বলে দুর্দান্ত ফারফর্ম করেন এই অলরাউন্ডার।