1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
দোহাজারী -কক্সবাজার রেল লাইন ও কালুরঘাট‬ ব্রিজ নিয়ে অর্থনৈতিক সম্ভাবনা - Daily Cox's Bazar News
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০৪ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

দোহাজারী -কক্সবাজার রেল লাইন ও কালুরঘাট‬ ব্রিজ নিয়ে অর্থনৈতিক সম্ভাবনা

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৬
  • ২৩২ বার পড়া হয়েছে
rail-lineদোহাজারী-কক্সবাজার রেল লাইনকে কেন্দ্র করে কক্সবাজারের অর্থনৈতিক সম্ভাবনার দ্বার খুলে যেতে পারে। রেল লাইনকেন্দ্রিক গড়ে উঠবে আন্তর্জাতিক মানের রেল স্টেশন। জানা গেছে, কক্সবাজার কেন্দ্রিক পরবর্তী ৫ বছরের উন্নয়ন কার্যক্রমকে আমলে নিয়ে দোহাজারী-কক্সবাজার রেল লাইন স্থাপনের প্রক্রিয়া শুরু করেছে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সূত্র মতে, চট্টগ্রামের দোহাজারী হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার দৈর্র্ঘ্যের রেলপথ নির্মাণের প্রথম পদক্ষেপ হিসেবে এখন সংশ্লিষ্ট এলাকার প্রয়োজনীয় জমি অধিগ্রহণ চলছে, যার প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে। রেলপথটি হবে ডুয়েল গেজ বা দু’লাইনের। প্রকল্পটি সম্পন্ন করতে ৮হাজার কোটি টাকা প্রাক্কলন ব্যয় ধরেছে সংশ্লিষ্ট পরামর্শক কমিটি। এশিয়া উন্নয়ন ব্যাংক এ প্রকল্পের প্রয়োজনীয় অর্থ সংস্থান করছে। চলতি বছরের মধ্যে জমি অধিগ্রহণ ও অবকাঠামো জরিপ কার্যক্রম শেষ হলে আগামী বছরের মধ্যে মাঠ পর্যায়ের কার্যক্রম শুরু হতে পারে। প্রকল্পটি বাস্তবায়নের সময় গুরুত্বের সাথে বিবেচনা করা হবে কক্সবাজার কেন্দ্রীক আগামী পঞ্চবার্ষিক উন্নয়ন কার্যক্রমকে। যার মধ্যে রয়েছে মহেশখালীতে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্প স্থাপন প্রভৃতি।
আর কক্সবাজার রেল লাইনকে কেন্দ্র করে গড়ে উঠতে পারে আন্তর্জাতিক মানের রেল স্টেশন। পরামর্শক প্রতিষ্ঠানের সদস্যদের মতে, কক্সবাজার সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অদূরে রেলওয়ে স্টেশনটি স্থাপিত হতে পারে। যাতে থাকবে যাত্রীদের স্বাচ্ছন্দে রেল ভ্রমণের যাবতীয় সুযোগ সুবিধা। যেমন হোটেল, রেস্তোরাঁ, সুইমিংপুল, কার পার্কিং, শপিংমল, ফাস্টফুড ইত্যাদি। আর ট্রেনে সংযুক্ত করা হবে আধুনিক ও বিলাসবহুল বগি সমূহ। মালামাল পরিবহনে যোগ করা হবে উচ্চ ক্ষমতা সম্পন্ন পরিবহন ওয়াগন। ডুয়েল গেজ রেল লাইনটির মোট দৈর্ঘ্য হবে শত কিলোমিটার। যার মধ্যে বিশ কিলোমিটার হচ্ছে চট্টগ্রাম জেলা অংশে এবং বাকী আশি কিলোমিটার হচ্ছে কক্সবাজার জেলা অংশে। সর্বোচ্চ আড়াই ঘণ্টায় একজন যাত্রী কক্সবাজার থেকে চট্টগ্রাম যেতে পারবেন অথবা একই পরিমাণ সময়ে চট্টগ্রাম থেকে কক্সবাজার আসতে পারবেন। ঘণ্টায় ৬০কিলোমিটার গতিবেগ সম্পন্ন হবে ঐ রেলটি।

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications