আজকের দিন-তারিখ

  • রবিবার ( সন্ধ্যা ৭:৩৭ )
  • ১৯শে জানুয়ারি, ২০২০ ইং
  • ২৪শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী
  • ৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ ( শীতকাল )

Archive Calendar

জানুয়ারী ২০২০
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রযুক্তি সংবাদ

ফেসবুকের মামলা!

413views

সম্প্রতি বিভিন্ন ইস্যুতে তোপের মুখে পড়ে প্রশ্নবিদ্ধ হয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অবস্থান নিয়ে। তবে তেমনি এক অভিযোগের তীর ছুড়েছে ফেসবুকের দক্ষিণ কোরিয়া ভিত্তিক প্রতিষ্ঠান র‍্যাঙ্কওয়েভ’র বিরুদ্ধে।

মূলত অনৈতিক এবং অবৈধ উপায়ে র‍্যাঙ্কওয়েভ ফেসবুকের প্লাটফর্ম থেকে তথ্য চুরি করে বিজ্ঞাপনের জন্য তৃতীয় পক্ষের কাছে বিক্রি করে দিচ্ছে।

ফেসবুক কর্তৃপক্ষকে র‍্যাঙ্কওয়েভ’র কার্যক্রমের ব্যাপারে আদালাতকে পরিদর্শনে যাওয়ার জন্য আবেদন জানানো হয়।

ফেসবুকের একটি সূত্র বিবিসি গণমাধ্যমকে জানায়, এমন কার্যক্রমের ফলে ফেসবুকের কত গ্রাহক এবং এর কি পরিমাণ ক্ষতি হতে পারে তা এখনও সঠিক বলা যাচ্ছে না।

সেই সূত্রটি জানায়, ফেসবুক কর্তৃপক্ষ এ ডেভেলপারদেরকে বার্তা পাঠাবে এবং ফেসবুকের পক্ষ থেকে যে আইনি প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে সে সম্পর্কে তাদের জানানো হবে।

ফেইসবুকের প্ল্যাটফর্ম প্রয়োগকারী সংস্থার পরিচালক জেসিকা রোমেরো বলেন, ফেসবুক কর্তৃপক্ষ র‍্যাঙ্কওয়েভ’র বিজ্ঞাপন এবং বিপণন কার্যক্রম সম্পর্কিত তথ্যগুলো ইতোমধ্যে খতিয়ে দেখেছে।

ক্যালিফোর্নিয়ায় দায়ের করা আদালতের তথ্যানুযায়ী ফেসবুক সেখানে বলছে, র‍্যাঙ্কওয়েভ ৩০টিরও বেশি অ্যাপ ব্যবহার করেছে, ব্যবহারকারীদের ট্র্যাক করার জন্য লাইক এবং কমেন্ট বিশ্লেষণ করেছে।

ফেসবুক বলছে, ২০১৪ সাল থেকে র‍্যাঙ্কওয়েভ তাদের নিজস্ব ব্যবসা সাধনের জন্য ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করে এবং মার্কেটিং কোম্পানিসহ বিজ্ঞাপনদাতাদের কাছে এসব তথ্য বিক্রি করছে।

মামলায় ফেসবুক বলছে, র‍্যাঙ্কওয়েভকে তাদের কার্যক্রম সম্পর্কে অবহিত করে বার বার অনুরোধ করা সত্ত্বেও তারা বিষয়টি আমলে নেয়নি।

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ১০ মে ফ্রান্সের প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমের সম্ভাব্য নিয়ন্ত্রণ নীতিমালা নিয়ে আলোচনা করেন।

সাক্ষাৎ শেষে জাকারবার্গ ফ্রান্সের গণমাধ্যমকে বলেন, ইন্টারনেট ব্যবহারে আমদের নতুন আইন করা দরকার। যা প্রতিষ্ঠান এবং দেশ প্রধানদের দায়িত্ব নির্ধারণ করবে।

তবে এসব মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিবিসি র‍্যাঙ্কওয়েভ’র সঙ্গে যোগাযোগ করতে চাইলে তারা কোনো সাড়া দেয়নি বলে জানায় বিবিসি।

১ Comment

Comments are closed.