1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
বাংলাদেশে দুর্নীতি কমেনি রয়েছে উদ্বেগজনক পর্যায়ে - Daily Cox's Bazar News
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৪:১০ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

বাংলাদেশে দুর্নীতি কমেনি রয়েছে উদ্বেগজনক পর্যায়ে

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০১৬
  • ২৪৪ বার পড়া হয়েছে

image_136526বিশ্বের বিভিন্ন দেশের দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বা টিআইবি দুর্নীতির যে চিত্র প্রকাশ করেছে তাতে ২০১৪ সালের চেয়ে ২০১৫ সালে দুর্নীতির চিত্র তেমন পরিবর্তন হয়নি। ২০১৫ সালের স্কোর আগের বছরের সমানই রয়েছে। তবে অবস্থান এক ধাপ কমেছে। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম। আর দক্ষিণ এশিয়ার মধ্যে দ্বিতীয়। দুর্নীতির ধারণা সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে পর পর ৩ বছর দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। এই অঞ্চলের ৭টি দেশের মধ্যে বরাবরই সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত বা ভালো অবস্থানে আছে ভুটান এবং আফগানিস্তান রয়েছে সবচেয়ে খারাপ অবস্থানে। আফগানিস্তানের পরের অবস্থানেই বাংলাদেশ।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি) বিশ্বজুড়ে দুর্নীতির যে ধারণা সূচক বা সিপিআই-২০১৫ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে এ তথ্য উঠে এসেছে। গতকাল বুধবার সকালে রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে এ প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি ঢাকায় দুর্নীতির ধারণা সূচক ২০১৫ নামে এক প্রতিবেদন প্রকাশ করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

প্রতিবেদনে বলা হয়েছে, আগের বছর ২০১৪ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৪তম, আর ২০১৩ সালে ছিল ১৬তম এবং ২০১২ সালে ছিল ১৩তম স্থানে।

প্রতিবেদন প্রকাশকালে উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, ট্রাস্টি বোর্ডের সদস্য এম. হাফিজউদ্দিন খান ও নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রমুখ।

টিআইবির দুর্নীতির চিত্রে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকায় প্রথম স্থানে আছে সোমালিয়া। অন্যদিকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হচ্ছে ডেনমার্ক।

বাংলাদেশের সাথে একই অবস্থানে আছে গিনি, কেনিয়া, উগান্ডা, লাওস এবং পাপুয়া নিউগিনি। টিআইবি’র সূচকে দেখা যাচ্ছে গতবার বাংলাদেশ ২৫ পয়েন্ট পেয়েছিল এবং এবারো সেটির কোনো পরিবর্তন হয়নি।

টিআইবি’র কর্মকর্তা রিজওয়ানুল আলম জানিয়েছেন, বাংলাদেশের দুর্নীতি উদ্বেগজনক পর্যায়ে রয়েছে।

টিআইবি বলছে, কোনো একটি দেশের সরকারি খাত কতটুকু দুর্নীতিগ্রস্ত তার ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে জালিয়াতির ঘটনা, দুর্নীতি দমন কমিশনে স্বাধীনতার অভাব এবং আরো কিছু বিষয় এ প্রতিবেদনে প্রভাব ফেলেছে।

তিনি বলেন, এ বছর ১৬৮টি দেশের ওপর চালানো জরিপের ফলাফলের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি হয়েছে।

১২টি আন্তর্জাতিক সংস্থা যে জরিপ করেছে তার ভিত্তিতেই এই ফলাফল নির্ধারণ করা হয়েছে বলে জানান টিআইবি’র নির্বাহী পরিচালক।

টিআইবি বলছে, দুর্নীতি দু’ভাবে হয়। প্রথমত সরকারি কাজে আর্থিক দুর্নীতি এবং দ্বিতীয়ত ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে দুর্নীতি। বিশ্বের বিভিন্ন দেশে দুর্নীতির যে চিত্র দেখা যাচ্ছে সে বিচারে বাংলাদেশ ভালো করেনি বলে ড. ইফতেখারুজ্জামান উল্লেখ করেন।

তিনি বলেন, বাংলাদেশে দুর্নীতি দমনের জন্য আইন এবং প্রতিষ্ঠান আছে। কিন্তু সেগুলো ঠিকমতো কাজ করছে না।

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications