1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
বাংলালিংক কিনে নিচ্ছে রিলায়েন্স - Daily Cox's Bazar News
শনিবার, ১১ জুলাই ২০২০, ১১:১১ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।

বাংলালিংক কিনে নিচ্ছে রিলায়েন্স

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১ মে, ২০১৯
  • ১৭১ বার পড়া হয়েছে

দেশের অন্যতম মোবাইল ফোন অপারেটর বাংলালিংক কিনে নিচ্ছে ভারতের রিলায়েন্স জিও। এ অধিগ্রহণ প্রক্রিয়া আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যেই সম্পন্ন হতে পারে। এখন কোম্পানি দুটির এ সংক্রান্ত অভ্যন্তরীণ প্রক্রিয়া চলছে। গত মার্চের শেষ সপ্তাহে ভারতের মুম্বাইয়ে বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনের মূল কোম্পানি ভিয়ন এবং রিলায়েন্স জিওর মধ্যে বৈঠক হয়।

ওই বৈঠকে ভিয়নের কাছ থেকে বাংলালিংকের মালিকানা অধিগ্রহণ করতে সম্মত হয় জিও। এখন অভ্যন্তরীণ প্রক্রিয়া শেষ হলেই টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কাছে এ সংক্রান্ত আবেদন করা হবে। অধিগ্রহণ প্রক্রিয়া আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বিটিআরসি সূত্রে জানা গেছে।

বর্তমানে ভারতের ™ি^তীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রিলায়েন্স জিও। বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক এ বিষয়ে বলেন, এখন পর্যন্ত বাংলালিংককের পক্ষ থেকে শেয়ার হস্তান্তরসংক্রান্ত কোনো আবেদন পাওয়া যায়নি। আবেদন করলে আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। বিটিআরসির তথ্য অনুযায়ী, বাংলালিংক গ্রাহক সংখ্যায় এ মুহূর্তে দেশের তৃতীয় বৃহৎ অপারেটর। এটির গ্রাহক ৩ কোটি ৪৩ লাখ ৭২ হাজার। গ্রামীণফোনের গ্রাহক ৭ কোটি ৪০ লাখ ৫৩ হাজার এবং রবির গ্রাহক ৪ কোটি ৭৩ লাখ ৪১ হাজার।

ভারতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (টিআরএআই) সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে রিলায়েন্স জিওর গ্রাহক ৩০ কোটি ৬০ লাখ, মার্কেট শেয়ার ২৫ দশমিক ১১ শতাংশ। বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার তৈমুর রহমান বলেন, মালিকানা পরিবর্তন বিষয়ে তাদের কাছে আনুষ্ঠানিক কোনো তথ্য নেই। তবে বিভিন্ন মাধ্যমে অনেক ধরনের কথা শোনা যাচ্ছে। কোনো প্রক্রিয়া চলছে কিনা, চললেও তা কোন পর্যায়ে রয়েছে, তারা কিছুই জানেন না। সেবা টেলিকম নামে ০১৯ কোড নিয়ে ১৯৯৯ সালে কোম্পানিটি দেশে মোবাইল ফোন সেবা দেওয়া শুরু করে।

২০০৪ সালে সেবা টেলিকমের কাছ থেকে মালিকানা কিনে নেয় মিসরের কোম্পানি ওরাসকম। তখন এর নতুন নাম হয় বাংলালিংক। ওরাসকম মালিকানা গ্রহণের এক বছরের মধ্যেই এর গ্রাহকসংখ্যা কোটি ছাড়িয়ে যায়। বাংলালিংক দেশের ™ি^তীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটরে পরিণত হয়। পরে ওরাসকমের শতভাগ মালিকানা কিনে নেয় গ্লোবাল টেলিকম হোল্ডিংস লিমিটেড (জিটিএইচ)। বাংলালিংকও জিটিএইচের অন্তর্ভুক্ত একটি প্রতিষ্ঠানে পরিণত হয়। এই জিটিএইচের মালিকানাধীন মাল্টাভিত্তিক টেলিকম ভেঞ্চারস লিমিটেডের একটি কোম্পানি হয় বাংলালিংক।

পরে জিটিএইচের বৃহত্তম শেয়ারের মালিকানা নিয়ে নেয় ইউরোপীয় বহুজাতিক কোম্পানি ভিম্পলকম। ২০১৭ সালে ভিম্পলকমের নাম পাল্টে হয় ভিয়ন। ভিয়ন গত বছর জিটিএইচের পুরো মালিকানা কিনে নেওয়ার পর বাংলালিংকের মালিকানা চলে যায় ভিয়নের কাছে। এখন বাংলালিংকের মালিকানা রিলায়েন্স জিওর কাছে চলে গেলে মালিকানা বদলের আরও একটি অধ্যায় যুক্ত হবে অপারেটরটির।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications