আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( সকাল ৬:৩১ )
  • ২৩শে জুলাই, ২০১৯ ইং
  • ২০শে জিলক্বদ, ১৪৪০ হিজরী
  • ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ ( বর্ষাকাল )

Archive Calendar

জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
সারাদেশ

ব্রিজের উপর গরুর হাট!

4views

বাজারে জায়গা না হওয়ায় পুরো ব্রিজ দখল করে গরুর হাট বসানো হয়েছে নাটোরের গুরুদাসপুর পৌর সদর এলাকায়। ঈদুল আজহা উপলক্ষে পৌর সদরের চাঁচকৈড় বাণিজ্য নগরী ও নন্দকুজা নদীর উপর নির্মিত ব্রিজে আজ মঙ্গলবার এ হাট বসানো হয়।

আজ সরেজমিনে হাটে গিয়ে দেখা যায়, চাঁচকৈড় খলিফাপাড়া ব্রিজ থেকে শাহপাড়া মসজিদ পর্যন্ত প্রায় আধা কিলোমিটার জায়গা জুড়ে বসানো হয়েছে এই হাট। সেখানে অস্ট্রেলিয়া, অস্ট্রেলিয়া ক্রস, ভারতীয় প্রজাতি ও দেশীয় গরুর ব্যাপক আমদানি করা হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে বেপারীরা এসব গরু নিয়ে এসেছেন।

ব্রিজের উপরে বসা গরুর হাটে ক্রেতাদের উপচেপড়া ভীড় দেখা গেছে। হাটে সর্বোচ্চ দুই লাখ ও সর্বনিম্ন ৪০ হাজার টাকায় গরু কেনা-বেচা হয়েছে। তবে গরু খামারী বা মালিক অতিরিক্ত মূল্য চাওয়ায় ক্রেতারা গরু কিনতে গিয়ে হতাশ হচ্ছেন।

বামনকোলার গরু খামারী দুদু মিয়া জানান, খামারে গরু পালনে চিকিৎসক, ওষুধ ও খাদ্য মিলে খরচ বেশি হয়েছে। তাই এবার গরুর দাম বেশি পড়েছে।

তাড়াশের হামকুড়িয়ার গরু বেপারী জুলমত আলী জানান, গরু মালিকরা দাম বেশি চাওয়ায় প্রতিবারের তুলনায় এবারে গরু কেনা মুসকিল হয়ে পড়েছে।

গরুর ক্রেতা সিধুলীর জালাল উদ্দিন জানান, গরুর তুলনায় ছাগলের দাম কম আছে চাঁচকৈড় হাটে। তবে যে দামই হোক গরু তাকে কিনতেই হবে।

চাঁচকৈড় হাটের ইজারাদার আনিসুর রহমান মোল্লা জানান, পাশের হাটের তুলনায় চাঁচকৈড়ে গরু-ছাগলের আমদানি বেশি হলেও দাম কম। এবারে গরু-ছাগলের দাম গতবারের মতই রয়েছে। আগামী মঙ্গলবারও চাঁচকৈড় গরুর হাট বসবে।

গুরুদাসপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা জানান, গুরুদাসপুর উপজেলায় গরু খামারীরা এবার নিজস্ব কারিগরিতে গোবাদি পশু উৎপাদন করেছেন। এ জন্য উৎপাদিত গরুগুলো কেমিকাল জাতীয় ভেজাল নেই।