1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
মাঠ প্রশাসনে আসছে বড় পরিবর্তন - Daily Cox's Bazar News
শনিবার, ১১ জুলাই ২০২০, ১১:০৬ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।

মাঠ প্রশাসনে আসছে বড় পরিবর্তন

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় রবিবার, ২৬ মে, ২০১৯
  • ১৭২ বার পড়া হয়েছে

মাঠ প্রশাসনে নতুন কর্মকর্তা নিয়োগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে সরকার। আগামী জুলাইয়ে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের পর দেশের সব জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়ার কাজ চলছে। বিসিএস প্রশাসনের ২০, ২১ ও ২২ ব্যাচের উপসচিবরাই নতুন ডিসি হিসেবে নিয়োগ পাবেন।

ফিটলিস্ট তৈরি করে গত শুক্র ও শনিবার ২০ ও ২১ ব্যাচের ১২০ জনের সাক্ষাৎকার নিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ঈদের পর ২২ ব্যাচের সাক্ষাৎকার নেওয়া হবে বলে জাানিয়েছেন কর্মকর্তারা। এ ছাড়া ঈদের পর পুলিশের মাঠ প্রশাসনেও ব্যাপক পরিবর্তন আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।

বিশেষ করে যেসব জেলার পুলিশ সুপারদের (এসপি) ২ বছর পূর্ণ হয়েছে তাদের স্থলে নতুন কর্মকর্তা পদায়ন করা হবে। এ ছাড়া বিভিন্ন জেলা ও মহানগরের ওসি পদেও ধাপে ধাপে পরিবর্তন আনার চিন্তাভাবনা চলছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন এ কাজগুলো কয়েক ধাপে করা হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তর বর্তমানে কর্মরত এসপিদের সার্বিক কাজের খোঁজখবর নিচ্ছেন। নজর রাখা হচ্ছে ওসিদের সার্বিক কর্মকা-েও।

এ দিকে প্রশাসনে বেশ কয়েকটি পদে রদবদলের পাশাপাশি ১১ কর্মকর্তাকে সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্তরা এতদিন ভারপ্রাপ্ত সচিব হিসেবে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে দায়িত্ব পালন করছিলেন। এ ছাড়া ঢাকা ও রংপুর বিভাগীয় কমিশনার পদেও পরিবর্তন এসেছে। বেশ কয়েকটি অধিদপ্তর ও সংস্থায় নতুন মহাপরিচালক নিয়োগ পেয়েছেন।

গতকাল রবিবার রদবদল ও পদোন্নতি দিয়ে আলাদা আলাদা আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকালের জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী, নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদকে বদলি করে স্থানীয় সরকার বিভাগের সচিব করা হয়েছে। তার দায়িত্বকালেই ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরকে ইসির সচিব হিসেবে বদলি করা হয়েছে। আর ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত সচিব) মুনশী শাহাবুদ্দীন আহমেদকে পদোন্নতি দিয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব করেছে সরকার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ২০১৮ সালের ২৫ অক্টোবর থেকে ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব চালিয়ে আসা মনোয়ার আহমেদকে পদোন্নতি দিয়ে একই বিভাগের সচিব নিয়োগ করা হয়েছে।

এ ছাড়া ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এসএম আরিফ-উর-রহমান, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান, বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম ও এন সিদ্দীকা খানম, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক (ভারপ্রাপ্ত সচিব) মো. আবুল কাশেম, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (ভারপ্রাপ্ত সচিব) সত্যব্রত সাহা, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান জ্যোতির্ময় দত্ত এবং বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর রওশন আক্তারকে সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার।

বাংলাদেশ জ¦ালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) বেগম শাহীন আহমেদ চৌধুুরীকে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে পাঠানো হয়। পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) সুবীর কিশোর চৌধুরীকে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যানের (সচিব) দায়িত্ব দেওয়া হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম উম্মুল হাসনা ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত সচিব) হয়েছেন। ঢাকার বিভাগীয় কমিশনার কেএম আলী আজমকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব করা হয়েছে।

ঢাকা বিভাগীয় কমিশনারের দায়িত্ব পেয়েছেন রংপুরের বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী। রংপুর বিভাগীয় কমিশনারের দায়িত্ব পেয়েছেন ঢাকা বিভাগের অতিরিক্ত কমিশনার হিসেবে দায়িত্ব পালনকারী কেএম তারিকুল ইসলাম।

জনপ্রশাসনের আদেশ অনুযায়ী, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের (বিএফআইডিসি) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) বেগম সীমা সাহাকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব করা হয়েছে।

বিএফআইডিসির চেয়ারম্যান করা হয়েছে জ¦ালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ আহসানুল জব্বারকে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলামকে সমবায় অধিদপ্তরের নিবন্ধক করেছে সরকার। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অজিত কুমার পাল বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান হয়েছেন।

প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক করা হয়েছে বিয়ামের পরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ হান্নান মিয়াকে। বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক হয়েছেন অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাফিজুর রহমান। তিনি শিল্প মন্ত্রণালয়ে সংযুক্ত ছিলেন।

এ ছাড়া জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) বেগম জাহানারা পারভীন গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক, পরিকল্পনা বিভাগের অতিরিক্ত সচিব বেগম কাজল ইসলামকে জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক এবং খুলনা বিভাগের অতিরিক্ত কমিশনার সুভাষ চন্দ্র সাহাকে জাতীয় সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক করেছে সরকার।

শেয়ার করুন

One thought on "মাঠ প্রশাসনে আসছে বড় পরিবর্তন"

Comments are closed.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications