1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
মিয়ানমারের প্রেসিডেন্ট হচ্ছেন অং সান সুচি - Daily Cox's Bazar News
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩০ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

মিয়ানমারের প্রেসিডেন্ট হচ্ছেন অং সান সুচি

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৬
  • ২২৫ বার পড়া হয়েছে

suci Myanmarগণতন্ত্রকামী নেত্রী অং সান সু চি মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট হতে পারেন বলে আভাস দিয়েছে দেশটির সরকারপন্থি দুটি টিভি চ্যানেল। এ লক্ষ্যে ২০০৬ সালে সেনাবাহিনী প্রণীত দেশটির সংবিধানের সংশ্লিষ্ট ধারা বাতিলের ব্যাপারে সু চি ও বর্তমান সেনাপ্রধান মিন অং লেংয়ের মধ্যে চলমান সমঝোতা প্রক্রিয়া থেকে ইতিবাচক ফলাফল আসতে পারে বলে খবরে বলা হয়েছে। স্কাই নেট ও মিয়ানমার ন্যাশনাল টেলিভিশন নামে ওই দুটি চ্যানেল গতরাতে এ সংক্রান্ত আলাদা অথচ একই ধরনের খবর প্রচার করে। খবর পিটিআই’র
মিয়ানমারের নতুন সংবিধানের ৫৯ [এফ] ধারা অনুযায়ী, বিদেশি স্বামী বা সন্তান রয়েছে এমন কোনো মিয়ানমারের নাগরিক দেশটির সর্বোচ্চ নির্বাহী পদ অর্থাৎ প্রেসিডেন্ট হতে পারবেন না। ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি এনএলডি’র প্রধান সু চির প্রয়াত স্বামী একজন ব্রিটিশ নাগরিক ছিলেন। এছাড়া তার দুই ছেলে সন্তানও ব্রিটেনের নাগরিক। তাদের নাম আলেকজান্ডার ও কিম। আর সু চির প্রয়াত স্বামীর নাম মাইকেল এরিস। তাই সংবিধানের উক্ত ধারা অনুযায়ী সু চি দেশটির প্রেসিডেন্ট হতে পারেন না। অার এই ধারাটিই বাতিল বা স্থগিতের লক্ষ্যে সমঝেতা চলছে সু চি ও বর্তমান সেনাপ্রধানের মধ্যে।
দীর্ঘ ৫০ বছর পর গত বছরের ৮ নভেম্বর অনুষ্ঠিত মিয়ানমারের প্রথম গণতান্ত্রিক নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় সু চির দল এনএলডি। তা সত্ত্বেও সাংবিধানিক বাধ্যবাধকতায় তিনি মিয়ানমারের প্রেসিডেন্ট হতে পারছেন না।
সংবিধানের ৫৯ (এফ) ধারাটি বাতিল বা স্থগিত করতে হলে মিয়ানমারের পার্লামেন্টের দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে। কিন্তু পার্লামেন্টের ২৫ শতাংশ আসন সেনাবাহিনীর দখলে বা তাদের জন্য সংরক্ষিত। তাই সু চির দল এনএলডির পক্ষে একা এই ধারা বাতিল করা সম্ভব নয়। এজন্য সু চিকে সেনাবাহিনীর সমর্থন নিতে হবে। সে লক্ষ্যেই সেনাবাহিনী ও সু চির মধ্যে বেশ কিছুদিন ধরে সমঝোতা ও আলোচনা চলছে।
এদিকে, গত বছরের নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হলেও দীর্ঘ বাছাই প্রক্রিয়ার কারণে নতুন প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণ করতে ৩১ মার্চ বা ১ এপ্রিল পর্যন্ত সময় লেগে যেতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications