1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
শিশুর ওপর সহিংসতা বন্ধে উদ্যোগ জরুরি - Daily Cox's Bazar News
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১১ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

শিশুর ওপর সহিংসতা বন্ধে উদ্যোগ জরুরি

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় শনিবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৬
  • ২১৯ বার পড়া হয়েছে

editor-new-dc-2শিশুদের ওপর সহিংসতা ক্রমেই বেড়ে চলেছে। সর্বশেষ সোমবার কেরানীগঞ্জ থেকে আবদুল্লাহ নামে ১১ বছরের এক শিশুর লাশ তারই আত্মীয়ের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। পুলিশের ওয়েবসাইটে দেওয়া অপরাধের তথ্য অনুযায়ী, গত জানুয়ারিতে নারী ও শিশু নির্যাতনের ১৩৫৪টি ঘটনা ঘটেছে, যা রীতিমতো উদ্বেগজনক।

গত বছরের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল সিলেটের শিশু শেখ সামিউল আলম রাজন ও খুলনার মোহাম্মদ রাকিব হত্যা। গণমাধ্যমে ব্যাপক আলোচনা সমালোচনা ও জনদাবির মুখে এ দুটি মামলার বিচারই দ্রুত সম্পন্ন হয়েছে। তবে এসব আলোচিত ঘটনা ছাড়াও ওই বছর আরো যে হাজারো শিশু নির্যাতন ও হত্যার ঘটনা ঘটেছে সেসব সংবাদ গণমাধ্যমে উঁকি দিয়েই হারিয়ে গেছে। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১৫ সালে দেশে ৩ হাজার ৮৯৩টি শিশুর অপমৃত্যু হয়েছে। এর মধ্যে ২৯২টি শিশুকে হত্যা করা হয়েছে। এগুলোর মধ্যে অপহরণের পর হত্যার শিকার শিশুরাও রয়েছে। ২০১৪ সালে ৩৬৬টি, ২০১৩ সালে ২১৮টি ও ২০১২ সালে ২০৯টি শিশুকে হত্যা করা হয়েছে। গত বছরের নভেম্বরে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম জানিয়েছিল, ওই বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত দুই হাজার ৭৯৭ শিশু নির্যাতনের শিকার হয়েছে, যার মধ্যে ১৫৪ শিশুকে নির্যাতন করে হত্যা করা হয়েছে।  কেবল হত্যা নয়, শিশু ধর্ষণের সংখ্যাও দেশে বেড়ে চলেছে।  ২০১৩ সালে ১৫০টি, ২০১৪ সালে ১৯৯টি এবং ২০১৫ সালে ৫২১টি শিশু ধর্ষণের শিকার হয়েছে।

শিশুরা কোমলমতি, সহজেই বিশ্বাস করে এবং তাদের কাছ থেকে প্রতি আক্রমণের কোনো সম্ভাবনা না থাকায় অপরাধীরা নির্যাতন-নিপীড়নের জন্য শিশুদের বেছে নিচ্ছে। প্রায় ক্ষেত্রেই সম্পত্তি নিয়ে বিরোধ এবং পরিবারের অর্থসংক্রান্ত ঝামেলার বলি হয় শিশুরা। গ্রাম থেকে শুরু করে রাজধানীর অভিজাত মহল কোথাও শিশু নির্যাতন থেমে নেই। গত বছর বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড় শাহাদাত হোসেনের শিশু গৃহকর্মীকে নির্যাতনের ঘটনাটি ব্যাপক আলোচনার জন্ম দেয়। শিশুদের প্রতি এই সহিংসতা বৃদ্ধির কারণ হিসেবে রয়েছে অজ্ঞতা, বিচারের দীর্ঘসূত্রিতা, সামাজিক নিপীড়ন, কঠোর আইনের অভাব। অনেকক্ষেত্রে জামিন অযোগ্য অপরাধ হওয়া সত্ত্বেও অপরাধীরা কৌশলে জামিন পেয়ে যাচ্ছে। এ কারণে স্বাভাবিকভাবেই অপরাধীরা দুঃসাহসী হয়ে উঠছে এবং যথারীতি অপরাধ বেড়ে চলছে।

শিশুরা আগামী দিনে নেতৃত্ব দেবে। আজকের শিশুদের কাছে বাসযোগ্য একটি পৃথিবী রেখে যাওয়া, তাদের নিরাপদ বেড়ে ওঠার পরিবেশ নিশ্চিত করা রাষ্ট্রের নৈতিক দায়িত্ব। শিশুদের ওপর সহিংসতা বন্ধে সামাজিকভাবে জনসচেতনতা তৈরি, কঠোর আইন প্রণয়ন, দ্রুত বিচার নিশ্চিতকরণ রাষ্ট্রকেই করতে হবে। এ লক্ষ্যে কোনো ধরণের গড়িমসি না করে সরকারকে এখনই পদক্ষেপ নিতে হবে।

 

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications