আজকের দিন-তারিখ

  • রবিবার ( রাত ১০:০৫ )
  • ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং
  • ২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী
  • ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ ( শরৎকাল )

Archive Calendar

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
কক্সবাজার

সাগরপাড়ে জেলেদের হাহাকার

31views

কয়েকদিন পর ঈদ। এখন সাগরে মাছ ধরা বন্ধ থাকলে পরিবার নিয়ে ঈদ পালন করব কিভাবে? এ হাহাকার কক্সবাজারের দুই লাখের বেশি জেলের। ২০ মে থেকে সাগরে মাছ ধরা বন্ধ হওয়ায় খুব কষ্টে জীবনযাপন করছেন তারা।

জেলা শহরের মাছ ব্যবসায়ী নাসির উদ্দিন বলেন, বাজারে মাছের তীব্র সংকট দেখা দিয়েছে। এছাড়া দামও চড়া। কয়েকদিনের মধ্যেই মাছের আকাল পড়বে। তাই সাগরে মাছ ধরা বন্ধের বিষয়টি পুনর্বিবেচনা কর্লে মৎস্যজীবীদের উপকার হবে। তাদের ঈদ ভালো কাটবে। 

নাসির উদ্দিন আরো বলেন, মৎস অবতরণ কেন্দ্রে কোন মাছ নেই। অসংখ্য জেলে সাগরের দিকে চেয়ে হাহাকার করছে। প্রতিদিন সকাল থেকে ফিশারি মাছে ভরপুর থাকে। কিন্তু এখন চারদিকেই হাহাকার।
 
নুনিয়ারছড়ার নজির কোম্পানি বলেন, বাপ-দাদার আমল থেকেই আমাদের বোটের ব্যবসা। কিন্তু ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ হওয়ায় আমরাও সব বোট পাড়ে তুলে রেখেছি। একশ মাঝিকে বিদায় করে দিয়েছি। জেলে-মাঝি-মাল্লাদের মতো আমাদের অবস্থাও নাজুক।

পৌর মেয়র মুজিবুর রহমান বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ পর্যায়ে জেলেদের দুর্ভোগের বিষয়ে কথা বলা হচ্ছে। আশা করি একটি সমাধান আসবে।

জেলা মৎস্য কর্মকর্তা এস.এম খালেকুজ্জামান বলেন, সরকারের নির্দেশনা বাস্তবায়ন করাই আমাদের কাজ। ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরা বন্ধ রাখতে সরকারের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।