আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার ( সকাল ৬:৩১ )
  • ২৩শে জুলাই, ২০১৯ ইং
  • ২০শে জিলক্বদ, ১৪৪০ হিজরী
  • ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ ( বর্ষাকাল )

Archive Calendar

জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
সারাদেশ

সারা দেশে ভূমিকম্প অনুভূত

2views

ঢাকা, নারায়ণগঞ্জ, রাজশাহী, নেত্রকোনা, নীলফামারী, লালমনিরহাট ও পঞ্চগড়সহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এ কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৩। আজ বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। বিষয়টি নিশ্চিত করেছে আবহাওয়া অধিদপ্তর।

এর আগে ১০টা ২৫ মিনিটের দিকে কম্পন অনুভূত হয়েছে ভারতের উত্তরবঙ্গ ও কলকাতায়। কম্পন অনুভূত হয়েছে শিলিগুড়ি, জলপাইগুড়ি, কুচবিহার থেকে শুরু করে মালদহ মুর্শিদাবাদেও। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে উৎসস্থলে এই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৬। তবে আরও কয়েকটি সূত্র জানিয়েছে কম্পনের মাত্রা ৫.৪।

এদিকে ইউএসজিএস বলছে, রিখটার স্কেলে ভূ-কম্পনের মাত্রা ছিল ৫.৩ এবং এটি উৎস্থল বাংলাদেশ সীমান্ত থেকে উত্তর-পূর্ব ভারতের আসামের সাপাতগ্রামের নিকটে ১০ কিলোমিটার গভীরে।

এর আগে গত ৭ জানুয়ারী ভারত-মিয়ানমার সীমান্তের কাছে ভারতের মণিপুর রাজ্যে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল রাজ্যটির ১০০ কিলোমিটার দূরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৫।

অপরদিকে ভারতীয় গণমাধ্যমগুলো খবরে জানা গেছে, আসামের কোকড়াঝারের ভূপৃষ্ঠ থেকে ১৩ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

বাংলাদেশে এই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। বাংলাদেশের পাশাপাশি ভারতের অধিকাংশ রাজ্য ও পার্শ্ববর্তী দেশ ভুটানেও ভূমিকম্প অনুভূত হয়েছে।