আজকের দিন-তারিখ

  • রবিবার ( রাত ১১:২০ )
  • ২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং
  • ২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী
  • ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ ( শরৎকাল )

Archive Calendar

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহস্পতি শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
জাতীয়

১ জুলাই থেকে ই-পাসপোর্ট

52views

আগামী ১ জুলাই থেকে ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট দেওয়া শুরু হবে। এর আগেই ই-পাসপোর্টের যাবতীয় কার্যক্রম শেষ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শনিবার (১৮ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাসপোর্ট অধিদফতর আয়োজিত ইফতার অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘সব প্রস্তুতি রয়েছে। ইনশাল্লাহ, আমরা আগামী জুলাই থেকে ই-পাসপোর্ট দেওয়া শুরু হবে। সবাই অপেক্ষা করেন।’

জার্মানির কোম্পানি পাসপোর্ট তৈরি করবে, এতে তথ্যচুরির শঙ্কা রয়েছে কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘না। এরকম কোনো শঙ্কা নেই। যারা এরকম আশঙ্কা করে তারা অবান্তর চিন্তা থেকে এই ধারণা করেন।’

এর আগে, গত ১৬ মে ই-পাসপোর্টের কারিগরি সহায়তা কোম্পানি ভেরিডোস জিএমবিএইচ জার্মানির প্রতিনিধি এবং ই-পাসপোর্টের প্রকল্প পরিচালকের সঙ্গে ই-পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান। সেখানেই মূলত আগামী জুলাই থেকে ই-পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

গতবছরের ডিসেম্বরে ই-পাসপোর্ট দেওয়ার কথা থাকলেও ভেরিডোস কোম্পানির জটিলতার কারণেই তা সম্ভব হয়নি। এ ছাড়া জানুয়ারিতে এসে পাসপোর্টের ডিজি ও প্রকল্প পরিচালক পদে রদবদল হওয়ায় ই-পাসপোর্ট দেওয়া সম্ভব হয়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।