1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
২০১৫তে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৮৮৮২ জনের - Daily Cox's Bazar News
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫০ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

২০১৫তে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৮৮৮২ জনের

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় শনিবার, ৯ জানুয়ারী, ২০১৬
  • ২৮৯ বার পড়া হয়েছে

road pic 009গেল বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ মাসে মোট ৩০ হাজার ৪৯৭ জন যাত্রী, চালক ও পরিবহন শ্রমিক সড়ক দুর্ঘটনার শিকার হয়েছেন। এরমধ্যে দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে মোট ৬৫৮১টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৪ শ’ ৪২ জন। এছাড়া এসব ঘটনায় আহত হয়েছেন আরও ২১ হাজার ৮শ’ ৫৫ জন। এরমধ্যে হাত-পাসহ শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ হারিয়ে পঙ্গু হয়ে গেছেন এক হাজার ৩শ’ ৫ জন মানুষ।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক পর্যবেক্ষণ প্রতিবেদনে সড়ক দুর্ঘটনার এই ভয়াবহ চিত্র উঠে এসেছে। গত এক বছরে দেশের ১০টি জাতীয় ও ৬টি স্থানীয় দৈনিক এবং টেলিভিশন চ্যানেলগুলোর খবর পর্যবেক্ষণ করে সংগঠনটি এই প্রতিবেদন তৈরি করেছে।শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এই পর্যবেক্ষণ প্রতিবেদনটি পড়ে শোনান। একইসঙ্গে তিনি এসব সড়ক দুর্ঘটনার জন্য ১২টি কারণও উল্লেখ করেন।

তিনি জানান, সড়ক মহাসড়কগুলোতে সড়ক দুর্ঘটনার কারণগুলো হলো-ফুটপাত দখল, ওভার টেকিং, ওভার স্পিড ও ওভারলোড, হেলপার দিয়ে গাড়ি চালানো, রাস্তার নির্মাণ ত্রুটি, গাড়ির ত্রুটি, যাত্রীদের অসতর্কতা, ট্রাফিক আইন না মানা, গুরুত্বপূর্ণ সড়কে জেব্রা ক্রসিং না থাকা ও না মানা, গাড়ি চালানো অবস্থায় চালকদের মোবাইল ব্যবহার, মহাসড়কে একইসঙ্গে স্বল্প ও দ্রুত গতির যান চলাচল, মাদক সেবন করে গাড়ি চালানো এবং মহাসড়ক ও ক্রসিংয়ে ফিডার রোডের যানবাহন প্রবেশ।

shakil roadএসব দুর্ঘটনা রোধে তিনি বেশ কয়েকটি সুপারিশও তুলে ধরেন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো-ফুটপাত দখল মুক্ত করা, মহাসড়কগুলোর আশপাশ থেকে বাজার উচ্ছেদ, রোড সাইন স্থাপন ও জেব্রা ক্রসিং অঙ্কন, গাড়ি চালকদের সঠিক প্রশিক্ষণ ও তাদের সাপ্তাহিক ছুটি-বিশ্রামের ব্যবস্থা করা, গাড়ির ফিটনেস প্রদান পদ্ধতি ডিজিটাল করা, স্বল্প ও দ্রুত গতির যানবাহনের জন্য মহাসড়কে আলাদা লেনের ব্যবস্থা করা ইত্যাদি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক আবু সাঈদ খান, নিরাপদ সড়ক চাই আন্দোলনের যুগ্ম মহাসচিব লায়ন গনি মিয়া প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications