সংবাদ শিরোনাম

তিস্তার পানি বণ্টনের সমাধান হবে দিল্লীতে আ.লীগ নেতাদেরকে মোদীর আশ্বাস

বাংলাদেশ ও ভারতের মধ্যকার অন্যান্য অমীমাংসিত ইস্যুর মীমাংসা যেহেতু হয়েছে সেহেতু তিস্তা নদীর পানি বণ্টনের সমস্যারও সমাধান হয়ে যাবে বলে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের আশ্বস্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সোমবার বিকেলে দিল্লী সফররত আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে মোদী একথা বলেন। বৈঠকে উপস্থিত আওয়ামী লীগ নেতারা আমাদের সময়কে তথ্যটি নিশ্চিত করেছেন।

আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, বাংলাদেশ সময় সাড়ে ৪টায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারি বাসভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দলের মধ্য থেকে পাঁচ জন অংশ নেন।

বৈঠকে অংশগ্রহণকারী সদস্যরা হলেন— দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আব্দুর রহমান এবং জাহাঙ্গীর কবির নানক। অপরদিকে নরেন্দ্র মোদীর সঙ্গে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রায় ৪০ মিনিট আওয়ামী লীগের পাঁচ সদস্যের প্রতিনিধির সঙ্গে একান্তে বৈঠক করেন মোদী। এর আগে আওয়ামী লীগের ১৯ সদস্যের সকলের সঙ্গে কুশল বিনিময় এবং ফটোসেশনের অংশ নেন তিনি।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, ‘অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমাদের বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি, রোহিঙ্গা ইস্যু, তিস্তার পানি বণ্টসহ নানা বিষয়ে কথা হয়েছে। বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন দেখে বর্তমান সরকারের নেতৃত্বের প্রশংসা করেছেন নরেন্দ্র মোদী।’

এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, “তিস্তার পানিবণ্টনের বিষয়ে আশাবাদ জানিয়ে মোদী বলেছেন, ‘বাংলাদেশ ও ভারতের মধ্যকার অমীমাংসিত প্রায় সকল ইস্যুর যেহেতু সমাধান হতে শুরু করেছে তাই তিস্তার পানি বণ্টন সমস্যারও সমাধান হয়ে যাবে।’ মোদী এসময় তার বক্তব্যে আওয়ামী লীগ সরকারের সময়ে দুই দেশের মধ্যে সম্পন্ন হওয়া স্থল সীমান্ত চুক্তি, ছিটমহল বিনিময় চুক্তি ও সমুদ্রসীমা বণ্টণের বিষয়টিও উল্লেখ করেন।”

একই বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে দলটির আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান  বলেন, ‘অচিরেই তিস্তার পানি বণ্টনের সমস্যার যাতে সমাধান হয় সেজন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন আমাদেরকে। এছাড়া তিনি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন।’

ভারতের ক্ষমতাসীন বিজেপির আমন্ত্রণে গত রোববার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল দিল্লী পৌঁছায়। আগামীকাল মঙ্গলবার প্রতিনিধি দলটির দেশে ফেরার কথা রয়েছে।

Editor- Sayed Mohammad SHAKIL.
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী