সংবাদ শিরোনাম

ভারতের নতুন স্মার্চ রকেটের সফল উৎক্ষেপণ

সামরিক শক্তিতে ভয়ঙ্কর হয়ে উঠছে ভারত। আর তারই জের ধরে এবার ৯০ কিলোমিটার দূরের টার্গেতে সফলভাবে আঘাত করেছে ভারতের স্মার্চ গাইডেড মিসাইল কাম মাল্টি ব্যারেল রকেটস। রাজস্থানের পোখরান থেকে ছোঁড়া হয়েছিল এই মিসাইল।

ভারত ও রাশিয়া যৌথ উদ্যোগে এই মিসাইল তৈরি করেছে। এটি গত বছরও একবার পরীক্ষা করা হয়েছিল। কিন্তু ২০১৭ সালে ব্যর্থ হয়েছিল এই মিসাইল।

ভারতের উত্তরপ্রদেশের কানপুরে অবস্থিত অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে তৈরি হয়েছে এই স্মার্চ মিসাইল। এর বিশেষত্ব হলো, উৎক্ষেপণের পরও লক্ষ্যবস্তু নিমেষে পরিবর্তন করে নেওয়ার প্রযুক্তি রয়েছে এর মধ্যে।

জানা গেছে, মিসাইলের উৎক্ষেপণের সময় পরীক্ষা কেন্দ্রে উপস্থিত ছিলেন ভারত ও রাশিয়ার প্রতিরক্ষা গবেষকরা। মিসাইলের দু’টি সংস্করণই সফলভাবে পরীক্ষা করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর যখন এই মিসাইল উৎক্ষেপণ ব্যর্থ হয়েছিল তখন কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল ডিআরডিওকে। একটি গ্রামে গিয়ে পড়েছিল এই মিসাইল। যদিও কেউ হতাহত হয়নি ওই ঘটনায়। এরপর কিছু প্রযুক্তিগত পরিবর্তন এনে ফের মিসাইলটি পরীক্ষা করার সিদ্ধান্ত নেন বিজ্ঞানীরা। গত বারের ব্যর্থতার কথা মাথায় রেখেই রাশিয়ার বৈজ্ঞানিকদেরও ডেকে পাঠানো হয়েছিল এই উৎক্ষেপণে উপস্থিত থাকার জন্য।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী