1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
গোপনে ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র বানাচ্ছে উ. কোরিয়া - Daily Cox's Bazar News
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

গোপনে ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র বানাচ্ছে উ. কোরিয়া

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় বুধবার, ১ আগস্ট, ২০১৮
  • ৩০৪ বার পড়া হয়েছে

গোপনে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি কার্যক্রম অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের গোপন স্যাটেলাইট থেকে ধারণকৃত ছবিতে এর প্রমাণ মিলেছে। সোমবার যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এমনটিই দাবি করেছেন।

রয়টার্সের খবরে বলা হয়, গোপন স্যাটেলাইট ক্যামেরা দিয়ে উত্তর কোরিয়ার পারমাণবিক স্থাপনার ওপর গভীর নজরদারি করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা।

সম্প্রতি ওই স্যাটেলাইটে এমন সব ছবি ধরা পড়েছে যাতে বোঝা যায়, উত্তর কোরিয়া এখনো তাদের পারমাণবিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

গত বছর দেশটির সানুমডং পারমাণবিক স্থাপনায় হওয়াসান-১৫ নামে একটি  ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়, যা যুক্তরাষ্ট্রের মূল ভূ-খণ্ডে আঘাত হানতে সক্ষম। সম্প্রতি ধারণকৃত ছবিতে দেখা গেছে, সানুমডংয়ে অবস্থিত উত্তর কোরিয়ার গুরুত্বপূর্ণ ওই পারমাণবিক স্থাপনার কার্যক্রম আরো জোরদার করা হয়েছে। স্থাপনার কর্মকর্তারা সেখানে গাড়িতে চড়ে যাতায়াত করেন। তবে, ক্ষেপণাস্ত্র তৈরি কার্যক্রম কতটুকু এগিয়েছে, ছবিতে সে বিষয়ে স্পষ্ট কোনো বার্তা পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে যুক্তরাষ্ট্রের মূল ভূ-খণ্ডে আঘাত হানতে সক্ষম এমন একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর পরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র বাকযুদ্ধ শুরু হয়। উত্তর কোরিয়ার ওপর একের পর এক আরোপ করা হয় নিষেধাজ্ঞার খড়গ। পরে পরিস্থিতি নাটকীয় মোড় নেয়। ঐতিহাসিক বৈঠকে বসে দুই কোরিয়া। এর ধারাবাহিতায় গত ১২ই জুন সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপে চির বৈরী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেখানে দুই নেতা কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণের অঙ্গীকার করেন। সে অনুযায়ী, উত্তর কোরিয়া আন্তর্জাতিক গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে নিজেদের একটি পারমাণবিক স্থাপনা ধ্বংস করে।

কিন্তু মার্কিন গোয়েন্দাদের দাবি, পারমাণবিক নিরস্ত্রীকরণের অঙ্গীকার করলেও উত্তর কোরিয়া গোপনে তাদের পারমাণবিক কর্মসূচি অব্যাহত রেখেছে। যার প্রমাণ স্যাটেলাইট থেকে ধারণকৃত ওই ছবি।

এদিকে মঙ্গলবার সামরিক বিষয় নিয়ে আলোচনায় বসেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। জুনের পর এটাই তাদের মধ্যে এ ধরনের দ্বিতীয় বৈঠক। এপ্রিলে অনুষ্ঠিত আন্তঃকোরিয়ান সম্মেলনের ফলোআপ হিসেবে এ বৈঠক আয়োজন করা হয়। আগের ওই বৈঠকে দুই কোরিয়া উত্তেজনা প্রশমনে এবং সব রকম শত্রুতাপূর্ণ কর্মকাণ্ড বন্ধ রাখতে একমত হয়।

শেয়ার করুন

One thought on "গোপনে ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র বানাচ্ছে উ. কোরিয়া"

Comments are closed.

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications