সংবাদ শিরোনাম

কঠিন বাস্তবতার মুখোমুখি আশরাফুলের নিষেধাজ্ঞা ফুরাচ্ছে আজ

এমন একটা দিনের অপেক্ষায় পাঁচ বছর কাটিয়েছেন মোহাম্মদ আশরাফুল। আজ তার উপর থেকে উঠে যাচ্ছে সব নিষেধাজ্ঞা। এখন তিনি খেলতে পারবেন সব ধরনের ক্রিকেটে। আন্তর্জাতিক ছাড়াও যে বিপিএলে ফিক্সিংয়ে তিনি নিষিদ্ধ হয়েছিলেন খেলতে পারেন সেখানেও তবে প্রশ্ন উঠেছে আসলে কি পারবেন তিনি আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে! নাকি দেশের ক্রিকেটের এক সময়ের মহাতারকা হারিয়ে যাবেন অতল আঁধারে? ‘আশরাফুলের নিষেধাজ্ঞা উঠে যাওয়া যেমন আনন্দের তেমনি তার জন্য অপেক্ষা করছে কঠিন বাস্তবতাও।’ এই কথাটি একই সুরে বলেছে বিসিবির মিডিয়া বিভাগের প্রধান জালাল ইউনুস, ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান, জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান ও আশরাফুলের ছোট বেলার কোচ ওয়াহেদুল গনি। আশরাফুলকে নিয়ে দৈনিক মানবজমিনের সঙ্গে তাদের কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

ফের যোগ্যতার প্রমাণ দিতে হবে -জালাল ইউনুস
আশরাফুলের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে বলে যে জাতীয় দলে খেলতে পারবে এমন নয়। আমি যেটা মনে করি ওকে ফের নিজের যোগ্যতার প্রমাণ রাখতে হবে।

যোগ্যতা বলতে আমি বোঝাচ্ছি জাতীয় দলে আসতে বাকি ১০ জন ক্রিকেটারকে যেভাবে নিজেকে প্রমাণ করতে হয় সেই ভাবেই। মাঠের খেলা থেকে ফিটনেস সব কিছুতেই তাকে পরীক্ষা দিতে হবে। আবার এই সব করার পর যদি নির্বাচকরা মনে করেন যে খেলতে পারবে তাহলে সে খেলতে পারবে। প্রায় ৬ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটেও খেলছে না। তাই এখনই ওকে সুযোগ কিভাবে দিবে! এটাই বাস্তবতা আর তা ওকে সেটি মেনে নিয়েই এগিয়ে যেতে হবে।

দরজা খোলা আছে, তবে- আকরাম খান
আশরাফুল ভালো ক্রিকেটার তাতে কোনো সন্দেহ নেই। এক সময় ও নিজেকে প্রমাণও করেছে। এখন ওর নিষেধাজ্ঞা উঠে গেছে তাই সুযোগ আছে ওর জন্য। আমি বলবো দরজা খোলা আছে, তবে এই জন্য আশরাফুলকে অনেক কঠিন চ্যালেঞ্জ নিতে হবে। ফিটনেস আছে কিনা সেটি হলো আসল। এছাড়াও ঘরোয়া ক্রিকেটেও প্রমাণ করতে হবে। যদি অনেক ভালো করতে পারে সেখানে তাহলে ফের বিবেচনা করা হতে পারে। এখানে আশরাফুলের অতীত দেখার সুযোগ নেই। তাই নতুন করেই শুরু করতে হবে। এছাড়াও যে কারণে নিষিদ্ধ হয়েছে সেটি একটি বিষয় থাকলেও যদি পারফরম্যান্স করে সেই ক্ষেত্রে অন্য রকম হতেও পারে।

এখনই ওকে জাতীয় দলে চিন্তা করছি না- মিনহাজুল আবেদিন নান্নু
হ্যাঁ, এটি খুশির সংবাদ যে আশরাফুলের ওপর থেকে সব নিষেধাজ্ঞা উঠে গেছে। সুযোগ এসেছে ওর জন্য। তবে এখনই নয়। ওকে আমরা এখন জাতীয় দলের জন্য চিন্তাও করছি না। বলতে পারেন বেশ কঠিন ওকে নিয়ে চিন্তা করা। এর কারণও আছে, আশরাফুল গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে নেই সেটি সবাই জানেন। তাই ওর ফিটনেস ঠিক আছে কিনা সেটি দেখতে হবে। হ্যাঁ, ঘরোয়া লীগে খেলেছে সেঞ্চুরি করেছে আমি বলছি আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য যে ফিটনেস তা ঠিক আছে কিনা সেটি দেখতে হবে। এরপর ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্সও করতে হবে। যদি এসব ও করতে পারে তাহলে বিবেচনাতে আসবে। তবে এতসবের পরও যে কারণে ও নিষিদ্ধ হয়েছে সেটিও চিন্তা করতে পারে অনেকে। কারণ ড্রেসিং রুমে সে ছাড়া তো আরো অনেক ক্রিকেটার আছে। এছাড়াও বিপিএলে খেলতে পারলেও তাকে নিয়ে ফ্রাঞ্চাইজিদের ভাবনাও থাকতে পারে। কারণ বিপিএলের ঘটনাতে ও নিষিদ্ধ হয়েছে। সব মিলিয়ে এখনই ওকে নিয়ে চিন্তা করা কঠিন। এটাও সত্যি যে বয়স হয়েছে। তবে পারফরম্যান্স করলে বয়স কোনো বাধা হবে না।

তার পক্ষে ফেরা সম্ভব- রকিবুল হাসান
আশরাফুল আমাদের ক্রিকেটের একজন হিরো। বাংলাদেশের ক্রিকেটে ওর দারুণ সব অবদান আছে। কিছুদিন আগে ঘরোয়া ক্রিকেটে ফিরে ৫টি সেঞ্চুরি করেছে। তার মানে ক্রিকেটার আশরাফুল ফুরিয়ে যায়নি। আমি মনে করি ওর পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সম্ভব। এ জন্য ওকে আগের চেয়ে বেশি পরিশ্রম করতে হবে। আর ও যে অপরাধ করেছে সেটির শাস্তি পেয়েছে। আশা করি সেই ঘটনা ওর চলার পথে বাধা হবে না।

বাস্তবতা ভীষণ কঠিন- ওয়াহেদুল গনি
দেখেন পাঁচ বছর অনেক লম্বা সময়। এখন যে জাতীয় দল সেখানে অনেক পরিবর্তন এসেছে। আশরাফুলের নিষেধাজ্ঞা উঠেছে তাই বলে খেলতে পারবে আন্তর্জাতিক ক্রিকেটে তা ঠিক নয়। বাস্তবতা ভীষণ কঠিন। ওকে কিছুর চ্যালেঞ্জ নিতে হবে। প্রথম চ্যালেঞ্জ বিসিবির ওকে নিয়ে কোনো পরিকল্পনা আছে কিনা সেটি একটি বড় বিষয়। এরপর জাতীয় দলে ওকে কোন জয়গাতে খেলাবে সেটিও একটি বিষয়। ধরে নেন ঘরোয়া ক্রিকেটে অনেক ভালো করেছে। তারপরও ওকে নিয়ে বিবেচনা করতে অনেক বিষয় চিন্তা করবেন নির্বাচকরা বা বোর্ড। হ্যাঁ, ওর যে অপরাধ তা নিয়েও কথা হতে পারে। তবে সে শাস্তি পেয়েছে। আর ছোট বেলা থেকে ওকে আমি যতটা চিনি পরিশ্রম করতে পারে। হয়তো সেটি দিয়ে নজর কাড়তে পারে। আর গেল পাঁচ বছরে যে ও হারিয়ে যায়নি সেটিই অনেক বড় বিষয়। অনেক কঠিন সময় পার করেই আসতে হবে। ফিরে আসা সহজ হবে না। আর আমি খুশি হবো কারণ যে কোনো ক্রিকেটারই খেলুক সেটি আমি চাই। কিছুদিন আগে ও আমার কাছে এসেছিল আমি ওকে একটাই কথা বলেছি ক্রিকেটটাকে এনজয় করো। সুযোগ যদি আসে কাজে লাগাও।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী