1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
অটল বিহারী বাজপেয়ী আর নেই - Daily Cox's Bazar News
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

অটল বিহারী বাজপেয়ী আর নেই

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮
  • ৩১৯ বার পড়া হয়েছে

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী আর নেই। লাইফ সাপোর্টে থাকা অবস্থায় আজ বৃহস্পতিবার বিকেলে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স হাসপাতালে (এইএমএস) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাজপেয়ীর মৃত্যুর খবর নিশ্চিত করে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। তিনবার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা বাজপেয়ীর বয়স হয়েছিল ৯৩ বছর।

বার্ধক্যজনিত নানা রোগে ৯ সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন বাজপেয়ী। কিন্তু গত ২৪ ঘণ্টায় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গতকাল তাকে হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়।

জানা গেছে, গত ১১ জুন কিডনি সংক্রামণ, মূত্র ত্যাগে জটিলতা, শ্বাসকষ্ট জনিত কারণে এইমস হাসপাতালে ভর্তি হন বাজপেয়ী। তিনি ডায়াবেটিকেও ভুগছিলেন। একটি কিডনিতে চলছিল তার শরীর। ২০০৯ সালে স্ট্রোক করে ডিমনেশিয়া রোগে আক্রান্ত হন বাজপেয়ী।

ভারতের সাবেক এই প্রধানমন্ত্রীকে দেখতে আজ দুপুরে হাসপাতালে যান বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার সঙ্গে ছিলেন বিজেপি সাভাপতি আমিত শাহ। এর আগে গতকাল বুধবার সন্ধ্যায় সাবেক এ প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতির খবর পেয়ে মোদি তাকে হাসপাতালে দেখতে যান।

১৯২৪ সালে জন্মগ্রহণ করেন অটল বিহারী বাজপেয়ি। ১৯৪২ সালে ভারত ছাড় আন্দোলনের সময় রাজনীতিতে প্রবেশ করেন তিনি। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে ১৯৯১, ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯, ও ২০০৪ সালে লহ্মনৌ লোকসভা কেন্দ্র থেকে বিজেপির সাংসদ নির্বাচিত হন এই রাজনীতিক। রাজ্যসভারও সাংসদ ছিলেন তিনি।

১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন বাজপেয়ী। এরপর ১৯৯৮ সালে ফের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ২০০৪ পর্যন্ত সেই দায়িত্বে ছিলেন।অ-কংগ্রেস রাজনীতিবিদ হিসাবে ভারতে বাজপেয়ী প্রথম ও একমাত্র নেতা যিনি প্রধানমন্ত্রী হিসেবে পুরো মেয়াদ শেষ করেছেন। এ ছাড়া ভারতের প্রথম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি জাতিসংঘে হিন্দিতে ভাষণ দিয়েছিলেন। ২০১৫ সালের ২৭ মার্চ দেশটির সর্বোচ্চ সম্মান ‘ভারতরত্ন’ দেওয়া হয় বাজপেয়ীকে। তাকে সম্মান জানাতে ২০১৪ সাল থেকে বাজপেয়ীর জন্মদিনটিকে ভারত সরকার ‘গুড গভর্নেন্স ডে’ হিসেবে পালন করে আসছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications