সংবাদ শিরোনাম

আইফোন টেন প্লাস নাকি আইফোন টেন ম্যাক্স?

আর মাত্র তিনদিন পর প্রযুক্তিপ্রেমীদের সকল কল্পনার অবসান ঘটিয়ে অ্যাপল রিলিজ করতে যাচ্ছে তাদের তিনটি পণ্য।১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া অনুষ্ঠানে রিলিজ হতে পারে নতুন আইফোন, আইপ্যাড ও অ্যাপল ওয়াচও।

তবে এই বছর কি হতে পারে পরবর্তী আইফোনের মডেলের নাম তা নিয়ে এবার  সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করেছে অ্যাপল। তবে নাইন টু ম্যাক ও বিজিআর এর তথ্য বলছে ৫.৮ ইঞ্চি ডিসপ্লের আইফোনের নাম হতে পারে আইফোন টেন এস এবং ৬.৫ ইঞ্চি ডিসপ্লের মডেলের নাম হতে পারে আই ফোন টেন ম্যাক্স। ধারণা করা হচ্ছে এইবার অ্যাপল তাদের প্লাস ব্রান্ডিং থেকে বের হয়ে ম্যাক্স এর ব্রান্ডিং করতে যাচ্ছে। যদিও শাওমি ও আসুস ম্যাক্স ব্রান্ডিং নিয়ে বেশ কয়েক বছর ধরেই রয়েছে বাজারে।

জিএসএম এরিনা বলছে নতুন তিনটি আইফোন হতে পারে আইফোন ৯, আইফোন টেনএস  ও আইফোন টেন ম্যাক্স।  গুঞ্জন আছে, নতুন আইফোনে থাকছে সর্বাধুনিক A12 চিপসেট, ৪ জিবি র‍্যাম এছাড়াও টেনএস এ থাকছে ১২৮ জিবি বিল্ট ইন মেমোরি এবং টেন ম্যাক্স এ থাকছে ৫১২ জিবি বিল্ট ইন মেমোরি। বাজারের সঙ্গে পাল্লা দিতে ফ্রন্ট এবং রিয়ার ক্যামেরা ১৬ ও ২০ মেগাপিক্সেলের ক্যামেরাও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এছাড়াও ওএলইডি ডিসপ্লে সুবিধা যুক্ত আইফোনে এবার পালটে যেতে পারে ফেস আইডি নামটি। ফেসলিফট নিয়ে নতুন করে রিব্র্যান্ডিং করতে যাচ্ছ অ্যাপল।

অনেকেই ধারণা করেছিলেন ২০১৯ সালের আইফোনের ডিসপ্লেতে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার আনবে অ্যাপল। কিন্তু সে সম্ভাবনাকে বাতিল করে দিয়েছেন কেজিআই সিকিউরিটিসের বিশ্লেষক মিং-চি কুয়ো। মিং-চি কুয়ো জানিয়েছেন, ২০১৮ বা ২০১৯ সালের আইফোনে ডিসপ্লের নিচে ফিঙ্গার প্রিন্ট সেন্সর রাখা হচ্ছে না। তার রিসার্চ নোট থেকে জানা যায় অ্যাপল আইফোনে ফেস আইডি ফিচারই রাখবে, কারন ওলেড ডিসপ্লেতে ফিঙ্গার প্রিন্ট সেন্সরের জন্য খুব একটা সুযোগ থাকেনা।

ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, নতুন আইফোনের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে ৯৯৯ মার্কিন ডলারের মধ্যে।

১২ সেপ্টেম্বর স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিত হতে যাওয়া এই বিগ ইভেন্টের এর এবারের প্রতিপাদ্য গো এরাউন্ড । অনুষ্ঠানে রেকর্ডের পাশাপাশি এবার লাইভ করার পরিকল্পনাও করছে অনেক চ্যানেল ।

 

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী