সংবাদ শিরোনাম

আনসারের জন্য ৩০ হাজার শটগান কেনা হচ্ছে

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য ৩০ হাজার ১২ বোর শটগান এবং এসব শটগানের জন্য ৩০ লাখ কার্তুজ বা গুলি আমদানি করছে সরকার। এ জন্য সরকারের ব্যয় হবে ১৪৭ কোটি ৪৮ লাখ টাকা। এসব শটগান ও কার্তুজ ইতালি, তুরস্ক ও যুক্তরাজ্য থেকে সংগ্রহ করে সরকারকে সরবরাহ করবে মেশিন টুলস ফ্যাক্টরি।

বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে শটগান ও গুলি আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রস্তাবসহ বৈঠকে মোট ১৩টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন। এ সময় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ৩০ হাজার ১২ বোর শটগানের জন্য ব্যয় হবে ১০৯ কোটি টাকা। ৩০ লাখ কার্তুজ কেনায় ব্যয় হবে ৩৮ কোটি ৪৪ লাখ টাকা।

তিনি আরও জানান, বিভিন্ন সময়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য অস্ত্র কেনা হয়। তারই ধারাবাহিকতায় এবারও কেনা হচ্ছে।

এদিকে আরব আমিরাত থেকে ৫০ হাজার টন সার আমদানির দুটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। কোটেশন ইনকুয়েরির মাধ্যমে ২৫ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ সার সরবরাহ করবে মেসার্স আরএস লিমিটেড সিঙ্গাপুর। প্রতি টনের দাম ৩০৪ দশমিক ৪১ ডলার।

অতিরিক্ত সচিব জানান, আরও একটি প্রস্তাবের মাধ্যমে ২৫ হাজার টন ইউরিয়া আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এসব সার সরবরাহ করবে মেসার্স হাইড্রোকার্বন, ঢাকা। এ ছাড়া চলতি অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতার থেকে আমদানি করা সারের অনুমোদন দেওয়া হয়েছে।

মোস্তাফিজুর রহমান জানান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একটি প্রকল্পের আওতায় ৪২০ কোটি টাকা ব্যয়ে ২ লাখ ৪ হাজার ৯৯০টি খুঁটি কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। কনটেক কনস্ট্রাকশন, পোলস অ্যান্ড কংক্রিটক্যাসেল কনস্ট্রাকশন কোম্পানি এবং বাংলাদেশ মেশিনারিজ ফ্যাক্টরি এসব খুঁটি সরবরাহ করবে।

এ ছাড়া কমিটি বুধবারের বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের আরও আটটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে বলেও জানান তিনি।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী