সংবাদ শিরোনাম

কক্সবাজার জেলায় পিএসসি পরীক্ষার্থী ৫৬৭৩৭ জন

আগামী ১৮ নভেম্বর সকাল সাড়ে ১০ টায় সারা দেশে একযুগে প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারে জেলায় প্রাথমিকে ৪৪০৫৭ ও এবতেদায়ীতে ১২৬৮০ মোট ৫৬৭৩৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করতে যাচ্ছে বলে জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা যায়। ১০২ পরীক্ষা কেন্দ্রে ৫৬৭৩৭ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে কক্সবাজার সদর উপজেলার ২০ পরীক্ষা কেন্দ্রে প্রাথমিকে ৭১১৮ ও এবতেদায়ীতে ৩১৪৮ মোট ১০২৬৬ জন পরীক্ষার্থী, রামুতে ১২ কেন্দ্রে প্রাথমিকে ৫৪০৭ ও এবতেদায়ীতে ১০৭৬ মোট ৬৪৮৩ জন পরীক্ষার্থী, চকরিয়ায় ২৪ কেন্দ্রে প্রাথমিকে ৯২২৪ ও এবতেদায়ীতে ২৭২৩ মোট ১১৯৪৭ জন পরীক্ষার্থী, পেকুয়াতে ৭ কেন্দ্রে প্রাথমিকে ৪৬২৩ ও এবতেদায়ীতে ১২২৮ মোট ৫৮৫১ জন পরীক্ষার্থী, কুতুবদিয়ায় ৬ কেন্দ্রে প্রাথমিকে ২৯৪৭ ও এবতেদায়ীতে ৪৭৩ মোট ৩৪২০ জন পরীক্ষার্থী, মহেশখালীতে ৯ কেন্দ্রে প্রাথমিকে ৬০৫৫ ও এবতেদায়ীতে ১৫৯৪ মোট ৭৬৪৯ জন পরীক্ষার্থী, উখিয়ায় ১২ কেন্দ্রে প্রাথমিকে ৪৫৪৫ ও এবতেদায়ীতে ৯৮৮ মোট ৫৫৩৩ জন পরীক্ষার্থী, টেকনাফে ১২ কেন্দ্রে প্রাথমিকে ৪১৩৮ ও এবতেদায়ীতে ১৪৫০ মোট ৫৫৮৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা রয়েছে। ছোটদের বড় পরীক্ষা আড়াই ঘন্টায় ১০০ নম্বরের প্রশ্নে উত্তর দিতে হবে। পাবলিক সব পরীক্ষায় ১০০ নম্বর পূর্ণমানের জন্য ৩ ঘন্টা সময় নির্ধারণ করা হলেও ছোটদের বেলায় কেন আড়াই ঘন্টা তা নিয়ে অভিভাবক মহলের কাছে প্রশ্ন বিদ্যমান। তাদের দাবি কোমলমতি শিক্ষার্থীদের মেধা অনুযায়ী আড়াই ঘন্টার মধ্যে ১০০ নম্বর পূর্ণমান নির্ধারণ করা কঠিন হয়ে পড়ছে। অপরদিকে এবারে ৪০ নম্বরের নৈর্ব্যত্তিক বাতিল করায় পুরো ১০০ নম্বর সৃজনশীল প্রশ্নের উত্তর দিতেও ছোটরা হিমশিম খাবে বলে অভিভাবক মহলের অভিযোগ। আগামী মাসের (নভেম্বর) ছোটদের পাবলিক এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে বলেও জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্র জানায়।
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময় সূচী-
১৮ নভেম্বর ইংরেজি , ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ^ পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত ও ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।
এবতেদায়ী পরীক্ষার সময় সূচী-
১৮ নভেম্বর ইংরেজি , ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ^ পরিচয়, ২২ নভেম্বর আরবী, ২৫ নভেম্বর গণিত ও ২৬ কুরআন তাজবীদ ও আকাইদ ফিক্হ।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী