সংবাদ শিরোনাম

সরকারী হলো উখিয়ার বঙ্গমাতা মহিলা কলেজ

অবশেষে জাতীয়করণ হয়ে সরকারী খাতায় নাম লিখালো উখিয়ার বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ।

মঙ্গলবার (৯ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা ২০১৮ অনুযায়ী গত ৭ অক্টোবর থেকে কলেজটিকে সরকারি করে আদেশ জারি করেছে। এ নিয়ে দেশে সরকারি কলেজ ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৬১৮টি।

গত ১২ আগস্ট একযোগে ২৭১টি, ২৭ আগস্ট পাঁচটি এবং ১২ সেপ্টেম্বর ১৪টি বেসরকারি কলেজকে জাতীয়করণ করে সরকার।

দীর্ঘদিন প্রতীক্ষার পর নিজ কলেজ জাতীয়করণ হওয়ায় অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপিসহ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সেই সাথে কলেজের সাথে সম্পৃক্ত শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও শুভানুধ্যায়ীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

তিনি বলেন, যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেখানে একটি করে কলেজ জাতীয়করণের উদ্যোগ নেওয়ার পর ২০১৬ সাল থেকে বেসরকারি কলেজকে জাতীয়করণের জন্য তালিকাভুক্তির কাজ শুরু হয়।

যাচাই-বাছাই এবং প্রধানমন্ত্রীর অনুমোদনের পর এসব কলেজগুলোকে এখন সরকারি করা হল।

এসব কলেজের শিক্ষকদের মর্যাদা কী হবে তা নিয়ে গত ৩১ জুলাই ‘সরকারিকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা ২০১৮’ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উখিয়া হাইস্কুল মাঠে ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর জনসভায় ঘোষণা দিয়েছিলেন ‘উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ সরকারিকরণ করা হবে। কিন্তু  বিভিন্ন জটিলতার কারণে কলেজটি জাতীয়করণ থেকে পিছিয়ে পড়েছিল। অবশেষে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এক প্রজ্ঞাপনে সরকারিকরণ হয় উখিয়ার একমাত্র নারী উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী