সংবাদ শিরোনাম

রায়ে স্বস্তি, তারেকের মৃত্যুদণ্ড না হওয়ায় আ.লীগের আক্ষেপ

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে স্বস্তি প্রকাশ করলেও এতে তারেক রহমানের ফাঁসি না হওয়ায় আক্ষেপ প্রকাশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির নেতারা বলেছেন,দীর্ঘ প্রতীক্ষার পরে এই রায়ে তারা অখুশি নন। তবে এতে পুরোপুরি সন্তুষ্টও নন। তারেক রহমানকে এই হামলার প্ল্যানার বা মাস্টারমাইন্ড আখ্যায়িত করে আপিলে তার সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন তারা।এর আগে আজ বুধবার সকালে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর,উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে এ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান তারেক রহমান, হারিস চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এ ছাড়া বাকি ১১ আসামির বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়।

এর পরে তাৎক্ষণিক প্রতিক্রিয়া এসব কথা জানান আওয়ামী লীগ নেতারা। রাজধানীতে এক অনুষ্ঠানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘বিলম্বিত এ রায়ে আমরা অখুশি নই। তবে পুরোপুরি সন্তুষ্টও নই। এই হামলার যে প্ল্যানার বা মাস্টারমাইন্ড, তার শাস্তি হওয়া উচিত ছিল সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।’এদিকে এই রায়কে কেন্দ্র করে আজ সকালে থেকেই রাজধানীর পাড়া-মহল্লায় সতর্ক অবস্থানে ছিল আওয়ামী লীগ এবং তার অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সকাল থেকে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের নেতাকর্মীরা।দক্ষিণের সভাপতি আবুল হাসনাত, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুককাসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা সেখানে উপস্থিত ছিলেন।রায়ের পর শাহে আলম মুরাদ বলেন, ‘জাতির বহুল প্রত্যাশিত রায়ে মানুষ খুশি হয়েছে। আমরাও অখুশি তা বলছি না। তবে ঘটনার মূল নায়ক বাইরে থাকায় কষ্ট পেয়েছি। প্রত্যাশা ছিল তারেক রহমানের ফাঁসি হবে।’পাশেই আলাদা সমাবেশ করে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন যুবলীগ সভাপতি ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশীদ প্রমুখ।এসময় মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন, ‘২১শে আগস্ট গ্রেনেড হামলা ছিল বিএনপির রাজনৈতিক সিদ্ধান্ত। তারা আওয়ামী লীগকে নেতৃত্ব শুণ্য করতে গ্রেনেড হামলা চালায়। তারা রাষ্ট্রীয় মদদে জঙ্গিবাদের উত্থান ঘটায়। এরা সন্ত্রাসী ও জঙ্গি সংগঠন। কানাডার ফেডারেল কোর্ট রায় দিয়েছে, বিএনপি সন্ত্রাসী সংগঠন। আজকে একুশে আগস্ট গ্রেনেড হামলার রায় হয়েছে, এতে তারেক রহমানের যাবজ্জীবন হয়েছে। তারেক রহমান মূলহোতা-মাস্টারমাইন্ড। তাকে ফাঁসি দিলে খুশি হতাম। আমরা আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল।’

তিনি আরও বলেন, ‘কিন্তু আমাদের দাবি বিএনপির রাজনীতি নিষিদ্ধ করতে হবে। আমরা সরকারের কাছে আবেদন জানাচ্ছি, সন্ত্রাসী সংগঠন বিএনপিকে নিষিদ্ধ করতে হবে। আমরা নির্বাচন কমিশনের কাছে দাবি জানাব ধানের শীষ নিষিদ্ধ করতে হবে। জাতিসংঘ ও  ইউরোপীয়ন ইউনিয়নের কাছে যাব। বিএনপিকে কোনো স্থান দেওয়া যাবে না। দেশের সাংবাদিকদের কাছে দাবি জানাব, তাদের কোনো সংবাদ আপনারা সংগ্রহ করবেন না। বিএনপিকে বর্জন করুন।’ইসমাইল চৌধুরী সম্রাট বলেন, ‘আমরা যুবলীগের লাখ লাখ নেতাকর্মী প্রত্যাশা করেছিলাম গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড তারেক রহমানের ফাঁসি হবে। কিন্তু তার যাবজ্জীবন হয়েছে। আমরা সরকারের কাছে দাবি জানাই, আপিল করে মাস্টারমাইন্ড তারেক রহমানকে ফাঁসিতে ঝোলাতে হবে।’১০ বঙ্গবন্ধু এভিনিউয়ে মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময়কালে সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম বলেন, ‘দীর্ঘ প্রতীক্ষিত রায়ের মাধ্যমে প্রমাণ হয়েছে আইন তার নিজস্ব গতিতে চলে। এই রায়ের ফলে আর কেউ এমন ঘটনা ঘটনার সাহস পাবে না। বাংলাদেশের ইতিহাসে নজির হয়ে থাকবে। তবে মাস্টারমাইন্ড তারেক রহমানের ফাঁসি না হওয়ায় আমরা মুক্তিযোদ্ধারা পুরোপুরি খুশি হতে পারিনি। সরকারের কাছে আবেদন জানাব আপিল করে মূলহোতা তারেক রহমানের ফাঁসি নিশ্চিত করা হোক। কারণ ঘটনার মূলে ছিল তারেক রহমান।’রাজধানীর এরশাদ মার্কেটের সামনে ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু নেতৃত্বে অবস্থান আওয়ামী লীগের নেতাকর্মীরা। এছাড়াও গুলশানে মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহিম হোসেন এবং পল্টন এলাকায় মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসানসহ ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিল।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী