সংবাদ শিরোনাম

ভেঙে গেল ঐক্য প্রক্রিয়া?

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বাসায় আজ সন্ধ্যায় ঐক্য প্রক্রিয়ার বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু এই বৈঠক হতে পারেনি। মূলত ঐক্য প্রক্রিয়ার অন্যতম শরিক যুক্তফ্রন্টের আহ্বায়ক ও বিকল্প ধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ডা. বদরুদ্দোজা চৌধুরী আপত্তির মুখে এবং পরবর্তী কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে জোট ভেঙে গেছে বলেই মনে করা হচ্ছে।

বি. চৌধুরী বলেছেন, খুনিদের দলের সঙ্গে তিনি বৈঠক করবেন না। ঐক্য প্রক্রিয়ায় বিএনপির থাকার প্রসঙ্গেই তিনি একথা বলেন। কারণ গতকাল ১০ অক্টোবর ঘোষিত ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানসহ ১৯ জনের যাবজ্জীবন এবং আরও ১৯ জনের মৃত্যুদণ্ড হয়েছে।

জাতীয় ঐক্য প্রক্রিয়ায় বিএনপির যুক্ত হওয়ার বিষয়টি নিয়ে চূড়ান্ত ফয়সালা না হওয়া পর্যন্ত জোটের কোনো বৈঠকে বি. চৌধুরী অংশগ্রহণ করবেন না বলে জানিয়ে দেন। এই পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে আলোচনার জন্য ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের অন্যতম উদ্যোক্তা এবং বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা আ.স.ম আব্দুর রবের বাসায় আজই বৈঠক ডাকা হয়। কিন্তু ওই বৈঠকের আগেই বি. চৌধুরীর ছেলে ও বিকল্প ধারা বাংলাদেশের সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী বলেন, অন্য দলের দালালি করার জন্য কেউ যুক্তফ্রন্ট করলে সে ভুল করবে। মাহীর এমন মন্তব্যে ক্ষেপে যান আ.স.ম আব্দুর রব।

আজ রাতেই আ.স.ম আব্দুর রবের স্ত্রী তানিয়া রব ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের নেতাদের ফোন করে জানিয়ে দিয়েছেন তাঁদের বাসায় বৈঠক বাতিল করা হয়েছে। ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের পরবর্তী বৈঠক কবে কোথায় হবে সে ব্যাপারে কিছুই এখনো জানানো হয়নি।

এর আগে আজ সকালে বাংলা ইনসাইডারের এক প্রতিবেদনে বিএনপির ঐক্য প্রক্রিয়ায় থাকা নিয়ে বি. চৌধুরীর বর্তমান অবস্থানের কথা তুলে ধরা হয়। বেলা সোয়া ১১ টায় প্রকাশিত ‘খুনিদের সঙ্গে কি করে বসবেন?’ শিরোনামের (https://bit.ly/2Pou4nj) প্রতিবেদনে বিএনপি নিয়ে ড. কামাল হোসেন ও বি. চৌধুরীর কথোপকথনের কথা তুলে ধরা হয়। যেখানে ঐক্যে বিএনপির থাকা নিয়ে নিজের অবস্থান তুলে ধরেন বি. চৌধুরী। বাংলা ইনসাইডার

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী