সংবাদ শিরোনাম

সৌদির সঙ্গে প্রতিরক্ষা ও তথ্য যোগাযোগ প্রযুক্তিতে সমঝোতা স্মারক হচ্ছে

এ সপ্তাহেই সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী বুধবার রিয়াদে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন তিনি। সেদিনই প্রতিরক্ষা ও তথ্য যোগাযোগ প্রযুক্তিতে সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ১৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সদ্য নির্মিত নিজস্ব ভবনের উদ্বোধন করবেন। পরদিন ১৮ অক্টোবর মদীনায় মহানবীর (সা.) পবিত্র রওজা মোবারক জিয়ারত করবেন তিনি। সেখান থেকে ওই দিনই মক্কা যাবেন এবং রাতে পবিত্র ওমরাহ পালন করবেন।

তবে একই দিনে প্রধানমন্ত্রী জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের জন্য সদ্য কেনা জমিতে নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন বলে পররাষ্ট্রমন্ত্রী জানান। তিনি জানান, প্রধানমন্ত্রীর ১৯ অক্টোবর দেশে ফেরার কথা।

দারিদ্র্য ও শোষণমূক্ত জ্ঞান-ভিত্তিক উন্নত দেশ গঠনে বিভিন্ন খাতে ভবিষ্যতে সৌদি আরবের অংশীদারত্ব বাড়ানোর সম্ভাবনা নিয়ে সৌদি বাদশাহের সাথে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি, দ্বিপক্ষীয় বাণিজ্য-বিনিয়োগ ও উন্নয়ন সহায়তা, শ্রম খাত সেইসাথে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার বিষয় এ বৈঠকে প্রাধান্য পাবে বলে আশা করা যাচ্ছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত ২০১৪ সালে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটি হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চতুর্থ সৌদি আরব সফর। চলতি বছরের এপ্রিল মাসেই সৌদি নেতৃত্বাধীন ২৩ দেশের যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে তিনি সর্বশেষ সৌদি আরব গিয়েছিলেন। তবে ২০১৬ সালের রিয়াদে সৌদি বাদশাহর সঙ্গে সর্বশেষ বৈঠকটি হয়েছিল প্রধানমন্ত্রীর।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী