সংবাদ শিরোনাম
ফাইল ছবি

একনেকে প্রকল্প অনুমোদনে রেকর্ড

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মোট ৩৯ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৮৬ হাজার ৬৮৬ কোটি ৯৫ লাখ টাকা। একনেকের এক বৈঠকে এটাই সর্বোচ্চ প্রকল্প ওঠানোর রেকর্ড। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী বলেন, সভায় ৩৯টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৮৬ হাজার ৬৮৬ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ৬৬ হাজার ৪৬৬ কোটি ৫১ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ৩১৩ কোটি ২১ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ১৯ হাজার ৯০৭ কোটি ২৩ লাখ টাকা।

এ সময় উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারের ঘোষণা অনুযায়ী নির্বাচনী তফসিল ঘোষণার পর একনেক সভা আর হবে না। এদিকে, চলতি সপ্তাহেই তফসিল ঘোষণার সম্ভাবনা রয়েছে। গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দিয়েছে ২৪টি উন্নয়ন প্রকল্প। চারদিন পর গতকাল একনেকে আরো ৪০টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়। তিনি বলেন, উন্নয়নের গতি থামানো যাবে না। নির্বাচন চলবে, আবার উন্নয়নও হবে। উন্নয়ন অব্যাহত রাখতেই ঘন ঘন একনেক বৈঠক এবং বেশি বেশি প্রকল্প অনুমোদন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, নির্বাচনের আগের দিন পর্যন্ত একনেকের সভা হবে, যদি আইনি কোনো বাধা না থাকে। আমাদের হাতে প্রকল্প এলে আমরা অনুমোদন দেব।

আরেক প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রতিটি প্রকল্প আমরা শতভাগ স্টাডি করে অনুমোদন দিয়ে থাকি। যেমন ৪০টি প্রকল্প এসেছিল, একটি প্রকল্প ত্রুটিপূর্ণ থাকায় তা আমরা অনুমোদন দেইনি।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী