সংবাদ শিরোনাম

মহাবিশ্বের অন্যতম প্রাচীন নক্ষত্রের সন্ধান

আসরা যখনই বিগ ব্যাং এর অব্যহতি পরেই জন্মানো নক্ষত্রের কথা বলি, তখন আমাদের দূর আকাশের দিকে তাকিয়ে থাকতে হয়। কারণ প্রাচীন নক্ষত্রগুলো আমাদের থেকে হাজারো কোটি আলেঅকবর্ষ দূরে, ধরাছোঁয়ার সম্পূর্ণ বাইরে। তবে সম্প্রতি জ্যোর্তিবিজ্ঞানীরা একটি অতিক্ষুদ্র বৃদ্ধ নক্ষত্রের সন্ধান পেয়েছেন, যার বয়স ১৩৫০ কোটি বছর। এবং এ নক্ষত্রের অবস্থান দূরে কোথাও নয়, আমাদের নিজস্ব ছায়পথ আকাশগঙ্গাতেই।
এর নাম রাখা হয়েছে ২এমএএসএসজে১৮০৮২০০৩-৫১০৪৩৭৮ বি। এটি খুব সম্ভবত পুরো মহাবিশ্বের অন্যতম প্রাচীন নক্ষত্র। এর ধাতব অংশ হলো ‘স্মোকিং গান’। মহাবিশ্বের শিশুবস্তায় কোন রকম ধাতুর উপস্থিতি ছিলো না। এই স্মোকি গানই তখন ধাতুর ভূমিকা পালন করতো। স্মোকি গান হলো ধোঁয়ার মতো এক ধরণের প্রায় ধাতব বৈশিষ্ট্যের পদার্থ। সৌরজগতের মতো নবীন নক্ষত্র ব্যবস্থায় যার অস্তিত্ব নেই। নক্ষত্রের যত নবীন তাতে প্রাপ্ত ধাতুর পরিমাণ ততই বেশি। যেমন সূর্য, যা বিগ ব্যাং এর চাইতে ১ লাখ প্রজন্ম ছোট। ২এমএএসএসজে১৮০৮২০০৩-৫১০৪৩৭৮ বি নক্ষত্রটিতে এখন পর্যন্ত সবচেয়ে কম ধাতু পাওয়া গেছে। এখানে থাকা ধাতুর পরিমাণ পৃথিবীতে প্রাপ্ত ধাতুর মাত্র ১০ শতাংশ। অর্থাৎ মানুষের আবিষ্কার করা এটিই সবচেয়ে বুড়ো নক্ষত্র।
এর ফলে আরো একটি জীনিষ প্রমানিত হলো। এদোদিন ধারণা করা হতো, আমাদের ছায়াপথের বয়স ৮০০ থেকে ১ হাজার বছর। এ আবিষ্কারের ফলে জানা গেলো এ ধারণা সম্পূর্ণ ভুল। আমাদের ছায়াপথও খুব সম্ভবত বিগ ব্যাং এর সমসাময়িক। সায়েন্স অ্যালার্ট

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী