সংবাদ শিরোনাম

এস-৩০০ উড়িয়ে দেওয়ার হুমকি দিল ইসরাইল

সিরিয়ায় মোতায়েন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০’র ওপর হামলা চালানোর হুমকি দিয়েছে ইসরাইল।

ইসরাইলি যুদ্ধবিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলেই কেবল তার উপর হামলা চালানো হবে বলে হুমকি দেয় দেশটি। সেই সঙ্গে বলা হয়, ওই প্রতিরক্ষা ব্যবস্থার পাশে যদি রাশিয়ার সামরিক বিশেষজ্ঞরাও থাকে তাদেরও ছাড় দেওয়া হবে না।

ইসরাইলি পরিবেশ রক্ষামন্ত্রী জেভ এলকিন তেল আবিবে এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

রাশিয়ার কড়া সমালোচনা করে তিনি বলেন, রাশিয়ার পক্ষ থেকে সিরিয়াকে এস-৩০০ ব্যবস্থা দেওয়ার সিদ্ধান্ত ছিল ‘বড় ভুল’ এবং এর ফলে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে সিরিয়ার সেনাবাহিনী রাশিয়ার এস-৩০০ প্রতিরক্ষা ব্যবস্থা ঠিকমতো ব্যবহার করতে পারবে কিনা তা নিয়েও প্রশ্ন তোলেন ইসরাইলি এই মন্ত্রী।

তিনি বলেন, যে লঞ্চার ব্যবহার করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে সেটির উপর হামলা চালাবে ইসরাইল। সেখানে যদি রাশিয়ার সামরিক বিশেষজ্ঞরা উপস্থিত থাকে তারপরও ছাড় দেওয়া হবে না বলে ওই মন্ত্রী হুমকি দেন।

রাশিয়ায় তৈরি এস-৩০০ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে স্বল্প ও মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্রের পাশাপাশি যেকোনো যুদ্ধবিমানকে আকাশেই ধ্বংস করে দেওয়া সম্ভব। তারপরও ইসরাইল কীভাবে এই ব্যবস্থার ওপর বিমান হামলা চালানোর হুমকি দিল তা বোধগম্য নয়।

রাশিয়া এই ব্যবস্থা সরবরাহ করার জন্য ২০১০ সালে সিরিয়ার সঙ্গে চুক্তি করলেও পরে তা স্থগিত রাখে। কিন্তু চলতি বছরের সেপ্টেম্বরে রাশিয়ার বিমান ভুপাতিত হওয়ার পর দামেস্কের কাছে এস-৩০০ সরবরাহ করে মস্কো।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী