Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
সংবাদ শিরোনাম

জেলায় আয়কর মেলা সমাপ্ত ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

জেলায় চার দিনব্যাপী আয়কর মেলা রবিবার (১৮ নভেম্বর) সম্পন্ন হয়েছে। মেলায় সর্বমোট ২১৫৩ রিটার্ন দাখিল হয়। চার দিনে রাজস্ব আদায় হয়েছে ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা।

সেখানে শুধুমাত্র শেষ দিন দাখিলকৃত ৬১৫ রিটার্নের অনুকূলে রাজস্ব আদায় হয়েছে ২১ লাখ ৬৪ হাজার ৯২২ টাকা। টিন সনদ দিয়েছে ৫৩ টি।

গত ১৫ নভেম্বর বিয়াম ফাউন্ডেশনের ইনানী মাল্টিপারপাস হলে চার দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়। রবিবার (১৮ নভেম্বর) সমাপ্ত হয়।

আয়কর মেলার প্রথম দিন দাখিলকৃত রিটার্ন সংখ্যা ৩১৬টি। এর বিপরীতে আয়কর আদায় হয়েছে ১৬ লাখ ৪৩ হাজার ৭০৬ টাকা।

দ্বিতীয় দিনে দাখিলকৃত ৭৮৮টি রিটার্নের বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ২৫ লাখ ৬৮ হাজার ৭৭৪টাকা।

তৃতীয় দিনে ৪৩৪ রিটার্নের অনুকূলে আয়কর আদায় হয়েছে ১৬ লক্ষ ৭৪ হাজার ৩৭৮ টাকা।

সমাপনী দিনের  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কর অঞ্চল-৪ চট্টগ্রামের কর কমিশনার মোঃ লুৎফুল আজীম।

বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার পৌরসভার মেয়র মজিবুর রহমান, বিয়াম ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ আনোয়ার পাশা, কক্সবাজার কর আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট ছৈয়দুল হক।

সভাপতিত্ব করেন কর অঞ্চল ৪, চট্টগ্রাম এর পরিদর্শী যুগ্ম-কর কমিশনার মোঃ মাসুদ রানা।

চার দিনের মেলায় আয়কর দাতাদের প্রচুর সাড়া মিলেছে। ভিড়ের কারণে শেষ দিনে অনেকে অায়কর রিটার্ন জমা করতে পারেনি। তাদের জন্য সময় বাড়ানো হয়েছে।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে বিলম্ব জরিমানা বিহীন খুরুশকুল রাস্তার মাথা সংলগ্ন এস.কে টাওয়ারস্থ অফিসে আয়কর রিটার্ন জমা দেয়া যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’-এই শ্লোগানকে সামনে রেখে বিয়াম ফাউন্ডেশন কক্সবাজার আঞ্চলিক কেন্দ্র ইনানী মাল্টিপারপাস হলরুমে মেলায় গত চারদিনে প্রায় ৫ হাজার লোক সেবা গ্রহণ করেছে। সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলার কার্যক্রম চলে।

কর অঞ্চল-৪ চট্রগ্রাম এর আয়োজনে মেলায় করদাতা ও সেবা গ্রহণকারীদের ছিলো উপচেপড়া ভিড়। সরকারি-বেরকারি চাকরিজীবি, শিক্ষক, আইনজীবি সব পেশার মানুষের পদচারণায় মেলা প্রাঙ্গণ ছিল উৎসবমুখর। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়। চাকুরীজীবীরা কর দিতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়।

মেলায় নতুন ও পুরাতন ই-টিআইএন গ্রহণ, ই-ফাইলিং, ই-পেমেন্ট ব্যবস্থা রয়েছে। মেলায় মুক্তিযোদ্ধা, সিনিয়র সিনিজেন, মহিলা, প্রতিবন্ধি করদাতাদের জন্য আলাদা বুথ রাখা হয়।

ন্যায়ভিত্তিক অর্থ ব্যবস্থা গড়ে তুলার লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও আয়কর মেলা আয়োজন করে।
মেলার মাধ্যমে কর বিভাগের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়ানো ও কর প্রদানের উৎসাহ প্রদান করা হচ্ছে।

চার দিনব্যাপী আয়কর মেলার সার্বিক তদারক করেন, কর অঞ্চল ৪, চট্টগ্রাম পরিদর্শী যুগ্ম-কর কমিশনার মোহাম্মদ মাসুদ রানা।
মেলায় কর পরিদর্শক গোলাম কিবরিয়া, মোঃ জুনাইদ, আ.ন.ম হামিদ, মুহাম্মদ আমান উল্লাহসহ অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা মেলায় দায়িত্ব পালন করেন।

সার্বিক সমন্বয় করেন সহকারী কর কমিশনার (কক্সবাজার অঞ্চল, সার্কেল ৮৪, ৮৫, ৮৬) নিপু চন্দ্র দে।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী