সংবাদ শিরোনাম

ফেক নিউজ হলে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা: ইসি সচিব

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফেক নিউজ (ভুয়া খবর) ও অপপ্রচার ঠেকাতে আরও কঠোর হচ্ছে নির্বাচন কমিশন(ইসি)। এ ক্ষেত্রে ভুয়া খবর প্রকাশ করা হলে বা কোনো ধরনের অপপ্রচার চালানো হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনের মামলা দায়েরসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

আজ রোববার (২ ডিসেম্বর) বিকেলে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন। নির্বাচন ভবনে ফেসবুকসহ সামাজিক যোগ্যযোগ মাধ্যম ও অনলাইনে অপপ্রচার ও ফেক নিউজ রুখতে করণীয় নির্ধারণে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠক শেষে ইসি সচিব বলেন, প্রশাসন এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ২৪ ঘণ্টার মনিটরিং শুরু করেছে। আমরাও আগামীকাল (সোমবার) থেকে মনিটরিং করব। এজন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) কর্মকর্তাদের সমন্বয়ে আমাদের একটি নিজস্ব মনিটরিং টিমও গঠন করা হবে। এই টিমও প্রশাসনের টিমের পাশপাশি কাজ করবে। এছাড়া থাকবে গোয়েন্দা নজরদারিও।

ইসি সচিব তিনি বলেন, নির্বাচন ঘিরে যেন কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার না করে, এসব মাধ্যম ব্যবহার করে কেউ যেন কোনো প্রোপাগান্ডা চালাতে না পারে, সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।

কেউ প্রোপাগান্ডা চালালে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি কেউ যেন নির্বাচন নিয়ে কোনো ফেক নিউজও না করতে পারে। জাতীয়–আন্তর্জাতিকভাবে কেউ যেন ফেক নিউজ না করে, তা নিশ্চিত করতে ফেক নিউজের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নেব। ডিজিটাল সিকিউরিটি আইন ও অন্যান্য আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে জড়িতদের বিরুদ্ধে।

এসব বিষয় না করতে সচেতনতা তৈরি করতে নির্বাচন কমিশন বিজ্ঞাপন প্রচারসহ বিভিন্ন ব্যবস্থা নেবে বলে জানান তিনি ।

বৈঠকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি, পুলিশ, পুলিশের অপরাধ তদন্ত বিভাগ, র‌্যাব এবং সংশ্লিষ্ট গোয়েন্দা সংস্থা ও দফতরের প্রতিনিধিরা উপস্থিতি ছিলেন।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী