সংবাদ শিরোনাম

রাবিতে একদল শিক্ষার্থী অনশনে, আরেক দল রাস্তায় রক্ত ঢালছে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে একীভূত না করার দাবিতে রাস্তায় রক্ত ঢেলে অবস্থান কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার দুপুর ২টা থেকে বিশ্ববিদ্যালয়ে প্রথম বিজ্ঞান ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন ইইই বিভাগের শিক্ষার্থীরা। এরই মধ্যে ওই বিভাগের তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে একজনকে গুরুতর আহত অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) নেওয়া হয়েছে।

অসুস্থ শিক্ষার্থীরা হলেন, ইইই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান, আবু বক্কর সিদ্দিক, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অরিন্দম সান্যাল দীপ্ত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রথম বিজ্ঞান ভবনের পাশের রাস্তায় রক্ত ঢেলে অবস্থান কর্মসূচি পালন করছেন ইইই বিভাগের শিক্ষার্থী। একজন করে নিজেদের শরীর থেকে রক্ত দিচ্ছে আর সেই রক্ত রাস্তায় ছিটিয়ে লিখছে ‘ইইইতে আসতে হলে রক্তের ওপর দিয়ে আসতে হবে।’

এর আগে গতকাল সোমবার রাতে একই স্থানে আমরণ অনশন কর্মসূচি পালন করে প্রতিবাদ করেছিলেন এপিইই বিভাগের শিক্ষার্থীরা। তাদেরকে আজ দুপুর পর্যন্ত সেখানে কর্মসূচি পালন করতে দেখা গেছে।

এদিকে পক্ষে-বিপক্ষে অবস্থানের কারণে সেশন জটের শঙ্কায় পড়েছেন বিভাগ দুটির প্রায় ৩৫০ শিক্ষার্থী। প্রায় এক মাস আগে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি, মানববন্ধন করে আসলেও এখনো এর কোনো সুরাহা করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দুই বিভাগের শিক্ষার্থীরাই তাদের সিদ্ধান্তে অনঢ়। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাসে ফিরবেন না বলে জানিয়েছেন উভয় বিভাগের শিক্ষার্থীরা।

ইইই বিভাগের সভাপতি আবু জাফর মু. তৌহিদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দীর্ঘদিন ধরে বলে আসছি। কিন্তু প্রশাসন আজ পর্যন্ত বিষয়টির সমাধান করতে পারেনি। বিভাগের শিক্ষার্থীদেরও ক্লাসে ফিরে আসার আহ্বান জানিয়েছি কিন্তু তারা আমার কথা শুনেনি।’

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী