সংবাদ শিরোনাম

এবার আলোচনায় চিফ হুইপ এবং হুইপরা ড. শিরীন শারমিন স্পিকার থাকছেন : কে হচ্ছেন ডেপুটি স্পিকার?

কে হচ্ছেন নতুন একাদশ সংসদের নতুন ডেপুটি স্পিকার? অ্যাড. ফজলে রাব্বী থাকছেন নাকি নতুন কেউ। এ আলোচনা এখন আওয়ামী লীগের ভেতরে। যদিও সাতবারের নির্বাচিত ও অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান ফজলে রাব্বি ডেপুটি স্পিকার হিসেবে ভালই করেছিলেন। কিন্তু তাঁকে আবারও দায়িত্ব নাও দিতে পারেন। দলে অনেক সিনিয়র এমপি আছেন তাঁদেরও সুযোগ দিতে চায় দল।

তবে ড. শিরীন শারমিন চৌধুরী যে স্পিকার হচ্ছেন, এটা প্রায় নিশ্চিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পীরগঞ্জে নির্বাচনী জনসভায় শিরীন শারমিনকে আবারো স্পিকারের দায়িত্ব দেওয়ার কথা বলেছেন। এছাড়াও তাঁর পারফরমেন্সেও খুশি প্রধানমন্ত্রী । তিনি কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হয়ে সংসদের ও দেশের মুখ উজ্জ্বল করেছেন ।

সংবিধান অনুসারে, নতুন সংসদের প্রথম অধিবেশনের প্রথম বৈঠকেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করতে হয়। স্পিকার নির্বাচনের জন্য সংসদ সদস্য থাকা বাধ্যতামূলক। তিনি রংপুর-৬ পীরগঞ্জ থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ।

দলের নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, আওয়ামী লীগের শীর্ষ পর্যায় এখন নতুন ডেপুটি স্পিকার খুঁজছে এবং কাকে এ দায়িত্ব দেওয়া যায়, তা নিয়ে দলে আলোচনা হচ্ছে। এখন পর্যন্ত ডেপুটি স্পিকার পদে আলী আশরাফ ও হাফিজ মজুমদারের কথা শোনা যাচ্ছে। এ দুজনের একজন ডেপুটি স্পিকারের দায়িত্ব পেতে পারেন। আলী আশরাফ সপ্তম সংসদে কিছু সময় ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন। হাফিজ মজুমদারও বেশ ক’বারের নির্বাচিত অভিজ্ঞ সাংসদ। আরও দু’একজনের নাম তালিকায় আছে।

এদিকে জাপা চেয়ারম্যান এরশাদ ডেপুটি স্পিকার চেয়েছেন। জাপাকে ডেপুটি স্পিকার দিলে সেক্ষেত্রে ফখরুল ইমাম পেতে পারেন এই পদ । ফখরুল ইমাম রওশন এরশাদের ঘনিষ্ঠ।

সরকারের উচ্চপর্যায়ের সূত্র জানায়, জাতীয় সংসদের চিফ হুইপ পদে পরিবর্তন আসছে, এটাও প্রায় নিশ্চিত। এ পদে টানা ছয় বারের নির্বাচিত সাংসদ নুরে আলম লিটন চৌধুরীকে নেওয়া হতে পারে। লিটন চৌধুরী নবম সংসদে পাঁচ বছর হুইপ হিসেবে দায়িত্ব পালন করেছেন। চিফ হুইপ মন্ত্রী পদমর্যাদার পদ। লিটন চৌধুরী বাদ পড়লে সেক্ষত্রে বর্তমান চিফ হুইপ ফিরোজ এবং হুইপ আতিকের মধ্যে যে কেউও হতে পারেন।

এদিকে তরুণ ও অভিজ্ঞ অন্ততঃ আটজনকে হুইপ বানাতে পারেন। যাদের নাম আলোচনায় আছে তাঁরা হলেন আহসানুল হক ডিউক চৌধুরী, আবু সাইদ আল মাহমুদ স্বপন, গোলাম ফারুক প্রিন্স, সরোয়ার জাহান বাদশা, পঞ্চানন বিশ্বাস, আবু জাহির, একরামুল করিম চৌধুরী, একাব্বর হোসেন, ফজলে করিম চৌধুরী, রাজি ফখরুল, মৃণাল কান্তি দাশ, ওয়ারেসাত হোসেন বেলাল, শামসুল হক চৌধুরী, সাইমুম সরোয়ার কমল, মহিবুর রহমান প্রমুখ।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী