1. arif.arman@gmail.com : Daily Coxsbazar : Daily Coxsbazar
  2. dailycoxsbazar@gmail.com : ডেইলি কক্সবাজার :
  3. litonsaikat@gmail.com : ডেইলি কক্সবাজার :
  4. shakil.cox@gmail.com : ডেইলি কক্সবাজার :
  5. info@dailycoxsbazar.com : ডেইলি কক্সবাজার : Daily ডেইলি কক্সবাজার
উখিয়ায় রাতের আঁধারে বন নিধন - Daily Cox's Bazar News
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন
নোটিশ ::
ডেইলি কক্সবাজারে আপনার স্বাগতম। প্রতি মূহুর্তের খবর পেতে আমাদের সাথে থাকুন।
সংবাদ শিরোনাম ::
কট্টরপন্থী ইসলামী দল হেফাজতে ইসলাম বাংলাদেশের জন্য চ্যালেঞ্জ: এসএডিএফ কক্সবাজারের আট তরুণ তরুণীকে ‘অদম্য তারূণ্য’ সম্মাননা জানাবে ঢাকাস্থ কক্সবাজার সমিতি Job opportunity বিশ্বের সবচেয়ে বড় আয়না, নাকি স্বপ্নের দেশ! আল-আকসা মসজিদে ইহুদিদের প্রার্থনা বন্ধের আহ্বান আরব লীগের পেকুয়ায় পুলিশের অভিযানে ৮০ হাজার টাকার জাল নোটসহ গ্রেফতার-১ পেকুয়ায় অস্ত্র নিয়ে ফেসবুকে ভাইরাল : অস্ত্রসহ আটক শীর্ষ সন্ত্রাসী লিটন টেকনাফে একটি পোপা মাছের দাম হাঁকাচ্ছেন সাড়ে ৭ লাখ টাকা ! কক্সবাজারের টেকনাফে র‍্যাবের অভিযানে ইয়াবাসহ আটক-১ নিউ ইয়র্কে মেয়র কার্যালয়ে শহীদ মিনার নির্মাণ নিয়ে কনসাল জেনারেলের আলোচনা

উখিয়ায় রাতের আঁধারে বন নিধন

ডেইলি কক্সবাজার ডেস্ক ::
  • আপডেট সময় সোমবার, ৭ জানুয়ারী, ২০১৯
  • ২৪৮ বার পড়া হয়েছে

কক্সবাজার ডেস্ক :

উখিয়ায় অস্বাভাবিকভাবে বেড়েছে বন নিধন। রোহিঙ্গাদের আশ্রয়কে কেন্দ্র করে নিয়মিত বিপুল পরিমাণে প্রাকৃতিক গাছ কাটছে একটি চক্র। রাতের অন্ধকারে স’মিলে এসব গাছ প্রক্রিয়াজাত করে পাচার করা হচ্ছে দেশ-বিদেশে।

এতে একদিকে ধ্বংস হচ্ছে প্রাকৃতিক বনাঞ্চল, অন্যদিকে অসাধু উপায়ে নিজেদের পকেট ভরাচ্ছে অসাধু কাঠ ব্যবসায়ীরা।

উপজেলার থাইংখালী, কুতুপালং, কচুবনিয়া, বালুখালী, পালংখালী, ফলিয়াপাড়া, হাজির পাড়া, হরিণমারা, কোটবাজার, ঝাউতলা, ভালুকিয়া, মরিচ্যা, রুমখা বাজারসহ গুরুত্বপূর্ণ স্থানে অর্ধশতাধিক মিনি স’মিলে প্রতিদিন হাজার হাজার ঘনফুট গাছ প্রক্রিয়াজাত করা হয়। এসব গাছের বেশীরভাগই আসছে সরকারি বনাঞ্চল থেকে।

পরিবেশবিদরা বলছেন, যথাযথ পদক্ষেপ না নেয়ায় বনাঞ্চল নিধন রোধ করা যাচ্ছে না। সামাজিক সংগঠন কক্সবাজার সোসাইটিজে’র সভাপতি সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী বলেন, উখিয়া-টেকনাফে রোহিঙ্গা আশ্রয়ের সুযোগকে কাজে লাগিয়ে অনেকেই নানা অপকৌশলে বন নিধন করছে। এতে প্রকৃতির ভয়াবহ ক্ষতি হচ্ছে। যা আগামী ২০ বছরেও পূরণ হবে না।

পরিবেশবিদ ফজলুল কাদের চৌধুরী বলেন, বন কর্মকর্তাদের উচিৎ পাহাড় কাটা, বালু তোলা, বনভূমি দখল, বন ধ্বংসের মতো অপকর্ম রোধে সোচ্চার হওয়া। তাহলে গত ১৭ মাসে যে ক্ষতি হয়েছে তা আরো কমিয়ে আনা যেত।

উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, জীববৈচিত্র ও পরিবেশ রক্ষার্থে অবৈধ স’মিলগুলো আইনের আওতায় আনা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 Dailycoxsbazar
Theme Customized BY Media Text Communications