সংবাদ শিরোনাম

সংশোধিত মজুরি কাঠামো প্রত্যাখ্যান, আশুলিয়ায় বিক্ষোভ পোশাক শ্রমিকদের

সারাদেশ ডেস্ক :

সংশোধিত মজুরি কাঠামো প্রত্যাখ্যান করে আজ সোমবার আশুলিয়া শিল্পাঞ্চলের বেশ কয়েকটি কারখানায় বিক্ষোভ করেছেন তৈরি পোশাক শ্রমিকরা।

সরেজমিনে দেখা যায়, সোমবার তুলনামুলক শান্ত ছিল সাভার, আশুলিয়া শিল্পাঞ্চল। তৈরি পোশাক শ্রমিকদের অধিকাংশই কাজে ফিরলেও আশুলিয়া শিল্পাঞ্চলের বেশ কয়েকটি কারখানা থেকে বেরিয়ে মহাসড়ক অবরোধের চেষ্টা করেছে শ্রমিকরা। এই পরিস্থিতিতে জামগড়া, নরসিংহপুর ও বেরন এলাকার অন্তত আটটি কারখানায় অনির্ধারিত ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য গত নভেম্বরে ঘোষিত ন্যূনতম মজুরি কাঠামোর কয়েকটি গ্রেড নিয়ে আপত্তি জানিয়ে গত ৬ জানুয়ারি থেকে কাজ বন্ধ রেখে বিক্ষোভ দেখিয়ে আসছিল এই অঞ্চলের শ্রমিকরা। পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাওয়ার প্রেক্ষাপটে মালিক-শ্রমিক ও প্রশসনের প্রতিনিধিদের নিয়ে গঠিত ত্রিপক্ষীয় কমিটি রোববার বৈঠক করে ছয়টি গ্রেড সংশোধন করে বেতন বাড়ানোর ঘোষণা দিলে পরিস্থিতি শান্ত হয়।

তবে সোমবার সকালে কারখানায় হাজিরা দেওয়ার পর পরই কাজ ছেড়ে বের হয়ে আসে আশুলিয়ায় জামগড়া, নরসিংহপুর ও বেরন এলাকায় হামিম গ্রুপ, শারমিন গ্রুপ, এনভয় গ্রুপ ও উইনডিসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা।

শিল্প পুলিশ ১-এর পরিচালক শানা শামিনুর রহমান আমাদের সময়কে জানান, ‘সকাল থেকেই শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কারখানায় কাজে যোগ দেয়। কিন্তু আটটি কারখানার শ্রমিকরা বেরিয়ে এসে সড়ক অবরোধের চেষ্টা করে। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।’

নাম প্রকাশে অনিচ্ছুক একটি কারখানার মহাব্যবস্থাপক আমাদের সময়কে বলেন, ‘শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে যাওয়ায় কর্তৃপক্ষ এক দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে। আশা করছি আজ-কালের মধ্যে পরিস্থিতি সর্ম্পূণ স্বাভাবিক হয়ে যাবে।’

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী