সংবাদ শিরোনাম

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কক্সবাজারে প্রথম প্রহরে মহান ভাষা শহীদদের স্মরণ করেছে সর্বস্তরের মানুষ। কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১টি মিনিটে জেলা প্রশাসক মো. কামাল হোসেনের নেতৃত্বে জেলা প্রশাসন সর্ব প্রথম পুষ্পমাল্য অর্পণ করেন। পুলিশ সুপার মাসুদ হোসেনের নেতৃত্বে পুলিশ প্রশাসন শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। সিরাজুল মোস্তফা ও মুজিবুর রহমানের নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, লে. কর্নেল (অব.) ফোরকান আহমদের নেতৃত্বে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ।
জেলা ক্রীড়া সংস্থা , এরপর পর্যায়্ক্রমে বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানাচ্ছে।

দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রাজনৈতিক দল সহযোগি সংগঠন সহ  জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান আলোচনা সভা ও নানা প্রতিযোগিতার আয়োজন করেছে। শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মসজিদ, মন্দির ও গির্জায় প্রার্থনার আয়োজন করা হয়েছে।

অমর একুশে ফেব্রুয়ারি শুধু ভাষা শহীদ দিবস হিসেবে পালিত হয় না, সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও পালন করা হয়ে থাকে।

১৯৯৯ সালের নভেম্বর মাসে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো)।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাঙালির মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলার (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ তখনকার শাসক গোষ্ঠীর ১৪৪ ধারা উপেক্ষা করে রাজপথে নেমে আসে। সেই ছাত্র-জনতার মিছিলে পাকিস্তানি পেটোয়া বাহিনী-পুলিশের গুলিতে রাজপথে লুটিয়ে পড়েন সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকসহ আরও অনেকে।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী