Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
সংবাদ শিরোনাম

আমেথি থেকে লড়বেন রাহুল, রায়বেরেলি থেকে সোনিয়া

ভারতীয় কংগ্রেসের প্রেসিডেন্ট রাহুল গান্ধী ও তার মা সোনিয়া গান্ধী দেশজুড়ে আসন্ন সাধারণ নির্বাচনে উত্তর প্রদেশের আমেথি ও রায়বেরেলি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এপ্রিল ও মে মাসে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইকোনোমিক টাইমস ও এনডিটিভি।

গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, প্রথম ধাপে বৃহস্পতিবার রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধীসহ ১৫ জন কংগ্রেস প্রার্থীর নাম ঘোষণা করা হয়। সাধারণ নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে প্রার্থী তালিকা প্রকাশ হলো। তালিকায় উত্তর প্রদেশের ১১ জন ও গুজরাটের চারজন প্রার্থীর তালিকা নিশ্চিত করা হয়। প্রথম তালিকায় কংগ্রেস প্রিয়াঙ্কা গান্ধী ভদরার নাম যুক্ত করেনি। জানুয়ারি মাসেই তিনি সক্রিয় রাজনীতিতে যোগ দেন। তিনি এখন উত্তর প্রদেশের পূর্বাঞ্চলীয় এলাকার দলীয় মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে জল্পনাকল্পনা চলছিল যে প্রিয়াঙ্কা তার মায়ের আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। চার বছর ধরে প্রিয়াঙ্কা তার মা ও ভাইয়ের পক্ষে রায়বেরেলি ও আমেথিতে প্রচারণা চালিয়েছেন। বৃহস্পতিবার সোনিয়া গান্ধীর অবসর সম্পর্কে সব জল্পনার অবসান ঘটিয়ে প্রার্থী তালিকা দেয় কংগ্রেস। কংগ্রেস ঘোষণা করে, তাদের দল উত্তর প্রদেশে ৮০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। জানুয়ারি মাসে বৃহত্তর জোট দল সমাজবাদী পার্টির অখিলেশ যাদব ও বহুজন সমাজ পার্টির মায়াবতীর সঙ্গে জোট গঠনের পর কয়েকটি আসনে প্রার্থিতা দেয়া হলো। এক সময়ের প্রতিদ্বন্দ্বীরা এখন অংশীদারে পরিণত হওয়ায় কংগ্রেসকে তারা আমেথি ও রায়বেরেলিতে ছাড় দিয়েছে।

তারা জানিয়েছে, ওই দুটি আসনে তারা কোন প্রার্থী করবে না। তালিকায় কংগ্রেস অবশ্য সিনিয়র নেতা সালশান খুরশিদকে প্রার্থী করেছে। তিনি ফারুখাবাদ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২০১৪ সালে তিনি সেখানে পরাজিত হন। কংগ্রেসের অপর নেতারা হচ্ছেন উত্তর প্রদেশের খুশি নগর থেকে আরপিএন সিং, শাহারানপুর থেকে ইমরান মাসুদ, ধাউরাহরা থেকে জিতিন প্রসাদ, উন্যাও থেকে আনু টেন্ডন, আকবারপুর থেকে রাজারাম পাল, জালাউন থেকে ব্রিজ লাল খাবরি ও ফাইজাবাদ থেকে নির্মল খাটরি। গুজরাটে সিনিয়র নেতা ভারাতসিনহা সোলাঙ্কি আনানদ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনি সেখানে ২০০৪ ও ২০০৯ সালের লোকসভা নির্বাচনে বিজয়ী হয়েছিলেন। তবে তিনি ২০১৪ সালে বিজেপির দিলিপভাই প্যাটেলের কাছে পরাজিত হন। আহমেদাবাদ ওয়েস্ট থেকে রাজু পারমার, ভাদোদরা থেকে প্রশান্ত প্যাটেল ও ছোটা উদাইপুর থেকে রণজিত মোহানসিং রাতহাওয়া প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এখনও পর্যন্ত শুধু আম আদমি পার্টি দিল্লীতে ৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে। বাকি সব দলেই আলোচনা চলছে। এই অবস্থায় প্রথম তালিকা ঘোষণা করে দৌড়ে খানিকটা হলেও এগিয়ে রইলেন রাহুল। শুধু তাই নয়, উত্তর প্রদেশে ১১ জন প্রার্থীর নাম ঘোষণা করে মায়াবতী, অখিলেশকে বুঝিয়ে দিলেন তিনি তাদের ভরসায় আর বসে নেই। কংগ্রেস নিজের জোরেই লড়াই করতে প্রস্তুত। তবে একই সঙ্গে খুব বেশি আসনে প্রার্থী ঘোষণা না করে আলোচনার পথও রাহুল খোলা রাখলেন বলে অনেকের মত। কংগ্রেসের এক নেতা বলেছেন, নরেন্দ্র মোদি যেভাবে গত পাঁচ বছর স্মৃতি ইরানিকে আমেথিতে কাজে লাগিয়েছেন, তাতে অনেকে রাহুলকে আসন বদলের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি স্পষ্ট জানিয়ে দেন, সেটা করা উচিত হবে না। কারণ, তাতে বিজেপিরই সুবিধা হবে।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী