সংবাদ শিরোনাম

এক নজরে ডাকসু নির্বাচন

আজ সোমবার (১১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দীর্ঘ ২৮ বছর পরে এই নির্বাচন অনুষ্ঠিহ হতে যাচ্ছে। এদিন সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বেলা ২টা পর্যন্ত।

ডাকসু নির্বাচনে বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, বাম ছাত্র সংগঠনসহ মোট ১৩টি প্যানেল রয়েছে। নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে  বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ছাত্রী হল ও ১৩টি ছাত্র হলে।

নির্বাচনে ভোট দেওয়ার উপযুক্ত শিক্ষার্থী ৪৩ হাজার ২৫৬ জন। এরমধ্যে ছাত্র ২৬ হাজার ৯৪৪ জন ছাত্র ও ছাত্রী ১৬৩১২ জন। ডাকসুর ২৫টি পদের মধ্যে রয়েছে ভিপি ১ জন, জিএস ১ জন, এজিএস ১ জন, সম্পাদক ৯ জন ও সদস্য ১৩জন। এই ২৫ পদে বিপরীতে মোট ২২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ডাকসুর ভিপি পদে ২১জন, জিএস পদে ১৪জন প্রতিদ্বন্দ্বী রয়েছেন।

অপরদিকে, ১৮টি হল সংসদের ১৩টি পদ হলো, ভিপি ১ জন, জিএস ১, এজিএস ১ জন, সম্পাদক ৬জন ও সদস্য ৪জন। এই ১৩ পদের বিপরীতে মোট প্রার্থী ৫০৯জন।

ডাকসু নির্বাচন পরিচালনা কাজে চীফ রিটার্নিং কর্মকর্তাসহ ৪২ জন নিয়োজিত আছেন। মোট ১৮টি হলে নির্বাচনি বুথ ৫০৮টি। ওএমআর পদ্ধতি প্রার্থীদের নামের পাসে ক্রস চিহ্ন দিয়ে ভোট দিতে হবে। ব্যালট পেপার ভাঁজ না করে বক্সে জমা দিতে হবে।

সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন উপস্থাপনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাকে নিরাপত্তার চাদরে ঘিরে ফেলেছে প্রশাসন। রোববার সন্ধ্যা ৬টা থেকে কমপক্ষে ২৪ ঘণ্টা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, নির্বাচন সংশ্লিষ্ট কাজে জড়িতরা ছাড়া বহিরাগত কোনো ব্যক্তি কিংবা যানবাহন বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থীদেরও পরিচয়পত্র দেখিয়ে ক্যাম্পাসে প্রবেশ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শাহবাগ, নীলক্ষেত, পলাশী, জগন্নাথ হল ক্রসিং, রুমনা ভবন ক্রসিং, দোয়েল চত্বর ও শহীদুল্লাহ হল ক্রসিংয়ে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। এসব স্পটে নিরাপত্তার দায়িত্বে র‌্যাব ও পুলিশ একযোগে কাজ করবে। এছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপ, বিএনসিসি ও রেঞ্জার।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী