সংবাদ শিরোনাম

আগামিকাল জেলার ৫ উপজেলায় নির্বাচন

আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে সে জন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা

আগামিকাল ২৪ মার্চ জেলার ৫ উপজেলায় নির্বাচন। মহেশখালী, পেকুয়া, রামু, উখিয়া এবং টেকনাফ রয়েছে এই তালিকায়। নির্বাচন অবাধ, সুষ্ঠু করতে দৃঢ় প্রতিজ্ঞ কক্সবাজার জেলা প্রশাসন। এ ক্ষেত্রে চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনকে আদর্শ হিসেবে সামনে আনা হচ্ছে।
নির্বাচন উপলক্ষে ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক পদক্ষেপ। নির্বাচনী এলাকায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের পাশাপাশি দায়িত্ব পালন করবেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। যে কোন স্থানে নির্বাচনী সহিংসতা দেখা দিলেই ঘটনাস্থলেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন তাঁরা।
নির্বাচনের আগে ও পরে যাতে নির্বাচনী এলাকাগুলোতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে সে জন্য নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন স্পষ্ট ভাষায় বলেছেন, পুলিশ হেডকোয়ার্টার থেকে নির্বাচন সুষ্ঠু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তাঁকে নির্দেশ দেয়া হয়েছে। তিনি সেই নির্দেশ পালনে বদ্ধপরিকর। অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচন অবাধ করতে কক্সবাজার জেলা পুলিশ তৎপর রয়েছে। কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চালালেও তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে পুলিশ।
আগামিকাল ম্যাজিস্ট্রেটদের পাশাপাশি নির্বাচনী দায়িত্ব পালন করবেন, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড, এবং আনসার বাহিনীর সদস্যরা। কেন্দ্রের পাশাপাশি নির্বাচনী এলাকাগুলোতে ভ্রাম্যমাণ দায়িত্ব ও পালন করবেন উল্লিখিত বাহিনীগুলোর সদস্যরা। ইতোমধ্যে বাহিনীগুলোর পক্ষ থেকে পর্যাপ্ত সংখ্যক সদস্য নিয়োজিত করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকাগুলোতে সাধারণ ছু্িট ঘোষণা করা হয়েছে। পাশাপাশি অনুমতি ছাড়া যানবাহন চলাচলে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। ইঞ্জিনচালিত নৌ-যান এবং যানবাহনের পাশাপাশি ব্যাটারি চালিত যানবাহন (টমটম)ও রয়েছে এই তালিকায়।
নির্বাচনী আইন ভঙ্গ করে স্থানীয় কোন সংসদ-সদস্য যাতে নির্বাচনে প্রভাব বিস্তার করতে না পারেন সে ব্যাপারেও প্রশাসন সজাগ। নির্বাচনের দিন কেন্দ্রের আশপাশে নিশ্চিত করা হবে কড়া নিরাপত্তা ব্যবস্থা। যাতে ভোটাররা নির্ভয়ে ভোট কেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।
উল্লেখ্য আগামিকাল কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনের নির্ধারিত দিন থাকলেও উচ্চ আদালতের নির্দেশে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। অন্যদিকে নির্বাচন কমিশন ঘোষিত পুনঃতফশিল অনুযায়ী ৩১ মার্চ অনুষ্ঠিত হবে কক্সবাজার সদর উপজেলা পরিষদের নির্বাচন।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী