সংবাদ শিরোনাম

কোচের শরণাপন্ন সাকিব

আইপিএল খেলতে ভারতে রয়েছেন সাকিব আল হাসান। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে চলমান আসরে একটি মাত্র ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। গত ২৪ মার্চ কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচটিতে ৩.৪ ওভারে ৪২ রান দিয়ে এক উইকেট পান। ব্যাটিংয়ে নামেননি। এর পর আরও পাঁচটি ম্যাচ খেলেছে হায়দরাবাদ।

কিন্তু তাদের একাদশে জায়গা মেলেনি সাকিবের। সাইড বেঞ্চে বসেই সময় কাটছে বাংলাদেশের বিশ্বতারকার। বাঁ-হাতের অনামিকার চোট কাটিয়ে ওঠার পর ব্যাটিং ও বোলিংয়ের পর্যাপ্ত অনুশীলনের সময় পাননি সাকিব। অনেকটা তাড়াহুড়ো করেই আইপিএলে খেলতে গেছেন। আইপিএলে হায়দরাবাদের প্রথম ম্যাচে একাদশে জায়গা পাওয়ায় আত্মবিশ্বাস বেড়েছিল তার।

কিন্তু সেই ম্যাচে নিজ দলের হারের পর মাঠের বাইরে দর্শক হয়েই থাকতে হচ্ছে তাকে। সামনে ক্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপ রয়েছে। খেলার মধ্যে না থাকলে আসন্ন মহাগুরুত্বপূর্ণ টুর্নামেন্টে আত্মবিশ্বাসের ভাটা পড়বে না? এই কঠিন সময়ে সাকিব তার গুরু মোহাম্মদ সালাউদ্দিনের শরণাপন্ন হয়েছেন। প্রিয় কোচকে ভারতে ডেকেছেন। সাকিবের ডাকে সাড়া দিয়েছেন সালাউদ্দিনও।

তাই তো আজ ব্যাগ-প্যাক গুছিয়ে ভারতের উদ্দেশে বিমান ধরবেন তিনি। কোচ সালাউদ্দিন জানান, আজ বিকাল ৫টায় রওনা দেবেন। দেশে ফিরতে পারেন ২৮ এপ্রিল। সাকিবের ডাকে এবারই প্রথম নয়, এর আগেও সাড়া দিয়েছেন সালাউদ্দিন। ২০১৬ সালের আইপিএল আসরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন সাকিব। সেবার ম্যাচই পাচ্ছিলেন না। ছন্দহীনতায় থাকা সাকিব হঠাৎ ঝটিকা সফরে ঢাকায় আসেন।

কোচ সালাউদ্দিনের সঙ্গে দেখা করে আবার ভারত ফিরে যান। পরে ম্যাচে সুযোগ পেয়ে কোচ সালাউদ্দিনের দেওয়া টোটকা কাজে লাগিয়ে স্বরূপে জ্বলে ওঠেন সাকিব। আবারও সালাউদ্দিনের কাছ থেকে প্রতিষেধক নিতেই তাকে ডেকেছেন বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ এই ক্রিকেটার। বিকেএসপিতে সাকিবের কোচ ছিলেন সালাউদ্দিন। প্রিয় শিষ্যের সবকিছুই জানা তার।

সাকিবকে ছন্দে ফেরাতেই ভারতের উদ্দেশে আজ উড়াল দিচ্ছেন এই কোচ। অনুশীলনে সালাউদ্দিনের কাছ থেকে সব ভুলত্রুটি শোধরানোর চেষ্টা করবেন সাকিবও। ঢাকা প্রিমিয়ার লিগে গাজী গ্রুপের কোচের দায়িত্বে ছিলেন সালাউদ্দিন। সুপার লিগে গাজী গ্রুপ উত্তীর্ণ হতে না পারায় ‘গুরু’কে আগেভাগেই কাছে পেতে যাচ্ছেন সাকিব। আগামী ২২ কিংবা ২৩ এপ্রিল বাংলাদেশ জাতীয় দলের ক্যাম্প শুরু হতে পারে।

আইপিএলে নিয়মিত ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না সাকিব। জাতীয় দলের ক্যাম্পে কী যোগ দেবেন এই অলরাউন্ডারÑ এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বোর্ড। এমনটাই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী। ক্যাম্পে যোগ না দিলেও কোচ সালাউদ্দিনের সংস্পর্শে নিজেকে ভালো করেই প্রস্তুত করে নিতে পারবেন সাকিব। শুরুর দিন থেকে ক্যাম্পে যোগ না দিলেও আগামী ১ মে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে দলের সঙ্গেই যেতে পারেন তিনি। সাকিবকে শর্তসাপেক্ষে আইপিএলে খেলার অনুমতি দিয়েছে বিসিবি।

ভারতে অবস্থান করলেও বিসিবির চিকিৎসক ও ফিজিওদের সঙ্গে সব সময় যোগাযোগ রাখতে বলা হয়েছে তাকে। কেননা সামনে ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপের মতো মহাগুরুত্বপূর্ণ আসর। তাই সাকিবকে ফিটনেস ঠিক রাখতে হবে। আইপিএলে খেলতে যাওয়ার পর বেশ কিছুদিন হয়ে গেছে। কিন্তু সাকিবের সঙ্গে কোনো যোগাযোগ হয়নি বিসিবির চিকিৎসক দেবাশিষ চৌধুরীর। গতকাল তিনি জানালেন, কোনো সমস্যা হলে যোগাযোগ করার কথা সাকিবের। হয়তো কোনো ধরনের সমস্যা হয়নি, তাই ভারতের যাওয়ার পর ফোন দিয়ে কিছু জানাননি সাকিব।

Editor in Chief : Sayed Shakil
Office: Evan plaza, sador model thana road, cox’sbazar-4700. Email: dailycoxsbazar@gmail.com / phone: 01819099070
অনুমতি ছাড়া অথবা তথ্যসূত্র উল্লেখ না করে এই ওয়েব সাইট-এর কোন অংশ, লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনী